chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যেকোনো মুহূর্তে চমকে দিতে পারে প্রজ্ঞান, সুখবর দিলেন ইসরো প্রধান

চাঁদে সফল অবতরণের পর দেখতে দেখতে অনেক দিন কাটিয়ে ফেলল ভারতের চন্দ্রযান-৩। চাঁদের বুকেই স্লিপ মুডে রয়েছে ল্যান্ডার ‘বিক্রম’ এবং রোভার ‘প্রজ্ঞান’। এই দুটি মেশিনকে একাধিকবার সক্রিয় করার চেষ্টা চালিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। কিন্তু কোনো সাড়া দেয়নি। কিন্তু এখন এর থেকে কিছুটা আশার আলো দেখা গিয়েছে।

ইসরোর প্রধান এস সোমনাথ জানান, রোভার ‘প্রজ্ঞান’ প্রত্যাশিত কাজ করেছে। বর্তমান স্লিপ মুড থেকে জেগে উঠতে ব্যর্থ হলেও কিন্তু এটি আরও ভালো করবে।

তিনি আরও বলেন, জাতীয় মহাকাশ সংস্থা এখন এক্সপোস্যাট বা এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নিচ্ছে।

‘প্রজ্ঞান’ বর্তমানে স্লিপ মুডে থাকা নিয়ে ইসরো প্রধান বলেন, যদি চাঁদে অত্যন্ত প্রতিকূল আবহাওয়ার কারণে এর ইলেকট্রনিক সার্কিটগুলো ক্ষতিগ্রস্ত না হয় এবং তাপমাত্রা শূন্যের নিচে প্রায় ২০০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়, তবে এটি আবার সক্রিয় হয়ে উঠবে।

তিনি বলেন, এটি সক্রিয় না হলেও ঠিক আছে, কারণ রোভারটি যে কাজটি করার কথা ছিল, তা করেছে। ফলে এখনও এই রোভার নিয়ে আশাবাদী ইসরো।

ইসরো গত সপ্তাহে বলেছিল, চাঁদে ‘চন্দ্রযান-৩’ সৌর শক্তি চালিত ল্যান্ডার ‘বিক্রম’ এবং রোভার ‘প্রজ্ঞান’র সঙ্গে যোগাযোগ স্থাপন এবং পুনরায় সক্রিয় করার চেষ্টা করছে যাতে তারা বৈজ্ঞানিক প্রচেষ্টা চালিয়ে যেতে পারে।

চাঁদে রাত নামার আগে ল্যান্ডার এবং রোভার উভয়ই যথাক্রমে ৪ এবং ২ সেপ্টেম্বর নিষ্ক্রিয় মুডে চলে যায়।

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর