chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি বেড়ে ৬৩২

মরক্কোয় আঘাত হেনেছে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৬৩২ জনে দাঁড়িয়েছে। তাছাড়া আহত হয়েছে ৩২৯ জন।

মরক্কোর ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্সের প্রধান বলেছেন, শনিবারের (৯ সেপ্টেম্বরের) ভূমিকম্পটি দেশে এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী।

এদিকে মারাকেশ আঞ্চলিক রক্ত ​​সঞ্চালনকেন্দ্র মারাত্মক ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য রক্তদানের আহ্বান জানিয়েছে। সেখানের এক বাসিন্দা জানিয়েছেন, অসংখ্য পুরোনো ভবন ধসে পরেছে।

এর আগে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টার কিছু পরে ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল আটলাস পর্বতমালার ওকাইমেডেনের স্কি রিসোর্টের কাছে, যা মারাকেশ থেকে ৭৫ কিলোমিটার দূরে।

ভূমিকম্পের কেন্দ্রের কাছে পাহাড়ি এলাকার আস্নি গ্রামের বাসিন্দা মনতাসির ইত্রি জানান, সেখানকার বেশিরভাগ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের প্রতিবেশীরা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে ও নিজেদের সরঞ্জাম দিয়ে তাদের উদ্ধারের চেষ্টা করছে স্থানীয়রা।

আরও পশ্চিমে তারউদান্তের কাছে শিক্ষক হামিদ আফকার বলেন, তিনি তার বাড়ি থেকে পালিয়ে এসেছেন ও ভূমিকম্পের পরে আফটারশক হয়েছে। ভূমিকম্পটি প্রায় ২০ সেকেন্ড স্থায়ী হয় বলেও জানান তিনি।

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর