chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ডেঙ্গুর ভয়াবহতায় ডাবের দাম আকাশচুম্বী!

ডেঙ্গুর ভয়াবহতায় ডাবের চাহিদা আকাশচুম্বী। ডেঙ্গু উপসমে চাহিা থাকায় ডাবের দাম বেড়েছে দুই থেকে তিন গুণ। ডাব এখন কিনতে হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। স্বাভিক সময়ের চেয়ে যা এখন কিনতে হছে ৭০ থেকে ৮০ টাকার বেশি দামে।

ডাব ব্যবসায়ীদের ভাষ্য, ডেঙ্গু রোগী বাড়ায় ডাবের চাহিদা বেশি। সেই তুলনায় সরবরাহ না থাকায় বাড়তি দামেই বিক্রি করতে হচ্ছে তাদের।

সরেজমিন, চট্টগ্রাম মেডিকেল হাসপাতের পাশে ভ্রামমাণ দোকানে বড় আকারের একটি ডাবের দাম এখন ২০০ টাকা। মাঝারি আকারের একটি ডাব কিনতে গেলেও গুনতে হচ্ছে ১৫০ টাকা। একদম ছোট ডাব তার দামও ১০০ টাকার ওপরে।

ক্রেতারা জানান, মূলত ডেঙ্গু ভয়াবহ রূপ ধারণ করার পর থেকেই ডাবের চাহিদা বেড়েছে। বিক্রেতারা যে দামই হাঁকছেন ডেঙ্গু রোগীর জন্য সে দামেই ডাব কিনতে বাধ্য হচ্ছেন স্বজনরা।

এদিকে শুধু যে হাসপাতালের সামনে বাড়তি দাম হলেও পাড়া মহল্লায় ডাবের দাম ৩০ থেকে ৪০ টাকা কমে। বিক্রেতা বলছেন মূলত দাম বেড়েছে আড়ত থেকেই।

ফিরিঙ্গি বাজার ডাবের পাইকারি আড়তেই আগে ১০০ ডাবে দাম বেড়েছে গড়ে ৪ হাজার টাকা। এখন বিক্রি হচ্ছে ছয় হাজার থেকে ৯ হাজার টাকায়।

ব্যবসায়ীদের দাবি, অন্তত ২ সাপ্তাহ পর সরবরাহ বাড়লে ডাবের দাম একটু কমতে পারে।

ভোক্তা অধিকারের চট্টগ্রাম সহকারী পরিচালক নাসরিন আক্তার বলেন, ডাবের দাম ৬০ থেকে ৭০ টাকার মধ্যে থাকার কথা থাকলেও সেই ডাব বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। যা একেবারেই উচিত নয়।

তিনি বলেন, ১০০ টাকার বেশি দামে ডাব বিক্রির কোনো অভিযোগ পেলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভোক্তা অধিকার।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর