chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নাই

ক্রমশ ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ডেঙ্গুর প্রকোপে হাসপাতালে তিল পরিমাণ জায়গা নাই। ডেঙ্গুর চাপে সরকারি হাসপাতালগুলোতে রোগী ভর্তি হয় ধারণ ক্ষমতার কয়েক গুণ, ওয়ার্ডগুলোর মেঝে ছাপিয়ে বারান্দা এমনকি লিফটের সামনের খোলা জায়গায়ও কোনো রকম বিছানা ফেলে চিকিৎসা নিতে হয়। পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

চলতি বছরে চট্টগ্রামে ডেঙ্গু  আক্রান্ত হয়ে মৃ্ত্যু হয়েছে ৩৯ জনের। আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। যা গত বছরের তুলনায় দ্বিগুণ। মৃতদের মধ্যে অধিকাংশই ডেঙ্গু শক সিন্ড্রোম, যাদের প্লাজমা লিকেজ হয়েছে।  জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন সচেতনতার অভাবে ডেঙ্গু দিন দিন নিয়ন্ত্রনের বাহিরে চলে যাচ্ছে। এমন চলতে থাকলে ডেঙ্গু মহামারি আকার ধারণ করবে । ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নাই।

এমন পরিস্থিতিতে নগরীর বাকলিয়ার বড় মসজিদ এলাকায় রোটারেক্ট ক্লাব অব মেট্রোপলিটন চিটাগাং ও হাসনাহেনা মেডিকোর যৌথ উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ও ডেঙ্গু প্রতিরোধে বিশেষ সচেতনতা কর্মসূচি ও লিফলেট বিতরণ কর্মসূচি আয়েজন করা হয়।

শুক্রবার(১৮ আগস্ট) নগরীর বাকলিয়ার বড় মসজিদ এলাকায় হাসনাহেনা মেডিকোর সামনে এ কর্মসূচি পালন করা হয়। ব্লাড গ্রুপ নির্ণয়ে সার্বিক সহযোগিতা করে সামাজিক সংগঠন রয়েল ফ্রেন্ডস ফর হিউম্যানিটি।

বিকাল ৩টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টায় শেষ হয়। সংগঠনের সদস্যরা ডেঙ্গু রোগ প্রতিরোধে ও এডিস মশা নিয়ন্ত্রণে সচেতনতায় লিফলেট বিতরণ ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে এলাকাবাসীদের ধারণা দেয়।

এতে প্রধান অতিথি ছিলেন পিপলস হাসপাতালের পরিচালক ও সিনিয়র মেডিকেল অফিসার ডা: এনামুল হক আজাদ। বিশেষ অতিথি ছিলেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সভাপতি মাসুদ বকুল ও পাচঁলাইশ থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন রবিন।

পিপলস হাসপাতালের পরিচালক ও সিনিয়র মেডিকেল অফিসার ডা: এনামুল হক আজাদ বলেন, সবার রক্তের গ্রুপ সম্পর্কে ধারণা থাকা জরুরি। অনেকে রক্তের গ্রুপ সম্পর্কে ধারণা না থাকার কারণে কারো জরুরি প্রয়োজনে এগিয়ে আসতে পারে না। সাধারণ মানুষকে সম্পূর্ণ ফ্রিতে ব্লাড গ্রুপ নির্ণয়ের এই আয়োজন মানুষের দৈনন্দিন জীবনে সহায়তা করবে।

দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সভাপতি মাসুদ বকুল বলেন, ডেঙ্গু সতেনতায় রোটারেক্ট ক্লাবের এই আয়োজন সাধারণ মানুষের মাঝে ইতিবাচক সাড়া ফেলবে। সরকারী সংস্থা গুলোর পাশাপাশি রোটারেক্ট ক্লাবের মত বেসরকারি সংগঠন গুলোকেও এগিয়ে আসতে হবে।

ক্লাবের সভাপতি রোটারেক্টর মুজিবুল হকের সভাপত্বিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোটারেক্টর নাছির উদ্দীন, ফারজানা আক্তার, মোহাম্মদ সিয়াম, মোহাম্মদ আরিফ, মোহাম্মদ সবুজ । হাসনাহেনা মেডিকোর মিনহাজ উদ্দীন মিনার, মোহাম্মদ সিফাত, মোহাম্মদ মারশেদুল আলম, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা মোহাম্মদ ফোরকান উপস্থিত ছিলেন।

চখ/এআর

এই বিভাগের আরও খবর