chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভয়াবহ দাবানলে পুড়ছে হাওয়াই দ্বীপ, নিহত ৩৬

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে দাবানলে নিহতের সংখ্যা ৩৬ জনে দাঁড়িয়েছে বলে খবর পাওয়া গেছে। দাবানলে ওই অঙ্গরাজ্যের ঐতিহাসিক শহর লাহাইনা বিধ্বস্ত হয়েছে। অঙ্গরাজ্যের সিনেটর ব্রায়ান স্কজ সামাজিক মাধ্যমে এক পোস্টে জানান, লাহাইনা শহর প্রায় পুরোটাই আগুনে পুড়ে গেছে।

বুধবার (০৯ আগস্ট) কর্মকর্তারা জানান, মাউয়ি কাউন্টিতে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। শহরের হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। অনেকেই ধোঁয়ার কারণে অসুস্থ হয়ে পড়েন।

দূরবর্তী একটি হারিকেনের প্রভাবে তীব্র বাতাসের কারণে দাবানল আরও ছড়িয়ে পড়েছে। ব্রায়ান স্কজ বলেন, দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, অনুসন্ধান এবং তল্লাশি অভিযানের ওপরই আমরা বেশি নজর দিচ্ছি।

বুধবার প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, অনেকেই দাবানলের আগুন থেকে বাঁচতে সাগরে ঝাঁপ দিয়েছে। যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড জানিয়েছে, অনেক লোকজনকে সাগরের পানি থেকে উদ্ধার করা হয়েছে।

এক সংবাদ সম্মেলনে মাউয়ি কাউন্টির মেয়র রিচার্ড বিসেন জুনিয়র বলেন, অনেক বাড়ি-ঘর এবং ব্যবসায়িক স্থাপণা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ওই শহরে ১২ হাজার মানুষের বসবাস। স্থানীয় এক বাসিন্দা সেখানকার গণমাধ্যমকে বলেন, শহরের প্রায় সব নৌকাই পুড়ে গেছে।

হাওয়াই নিউজ নাউকে ক্রিসি লোভিট নামের ওই বাসিন্দা বলেন, মনে হচ্ছিল যেন এটা কোনো মুভির দৃশ্য। স্থানীয় কর্মকর্তারা বলছেন, মাউয়ি দ্বীপে ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনই নিরুপণ করা বেশ কঠিন। তিনি সতর্ক করেছেন যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রায় ২ হাজার ১০০ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছেন।

লাহাইনা শহরে বসবাসকারী স্বজনদের নিয়ে অনেকেই বেশ চিন্তিত। কারণ অনেকেই এখনও নিখোঁজ রয়েছেন। হাওয়াই নিউজ নাউকে তিয়ারা লরেন্স নামের একজন বলেন, আমি এখনো জানিনা যে আমার ছোট ভাই কোথায়। আমার বাবা (সৎবাবা) কোথায় সেটাও আমি জানিনা। আমি জানি লাহাইনায় থাকা প্রত্যেকের বাড়ি পুড়ে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, দ্বীপটির পশ্চিমাংশ অন্যান্য অংশ থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মাত্র একটি মহসড়কে চলাচল করা যাচ্ছে। বেশ কিছু ভিডিওতে দেখা গেছে, ওই এলাকা থেকে ঘন ধোঁয়া ওপরে উঠছে।

মঙ্গলবার রাতে শুরু হওয়া এই দাবানলে হাওয়াইয়ের বিগ আইল্যান্ডেরও কিছু অংশ পুড়ে গেছে। সেখানে কয়েক হাজার একর এলাকা পুড়ে ছাই হয়ে গেছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর