chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

২০২৬ সালের ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়া অঞ্চলের প্রথম পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ নির্ধারণ হয়েছে। দ্বীপদেশ মালদ্বীপের সঙ্গে প্রথম পর্বের ম্যাচ খেলবে লাল-সবুজের দল।

আগামী ১২ ও ১৭ অক্টোবর হোম ও অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ ও মালদ্বীপ পরস্পরের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে বৃহস্পতিবার (২৭ জুলাই) অনুষ্ঠিত হয় বাছাইপর্বের ড্র।

মালদ্বীপের সঙ্গে দুই লেগ মিলিয়ে ম্যাচটি জিততে পারলে বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডে উঠবে। এশিয়া থেকে আগামী বিশ্বকাপে আটটি দল বাছাই থেকে সরাসরি এবং একটি দল প্লে-অফের মাধ্যমে বিশ্বকাপে জায়গা করে নেয়ার সুযোগ পাবে। সব মিলিয়ে ২০২৬ বিশ্বকাপে অংশ নিচ্ছে ৪৮টি দল।

র‍্যাঙ্কিংয়ে মালদ্বীপ থেকে বেশ পিছিয়ে বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে মালদ্বীপের স্থান যেখানে ১৫৫তম, সেখানে বাংলাদেশ অবস্থান করছে ১৮৯তম স্থানে। তবে কিছুদিন আগে অনুষ্ঠিত হয়ে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ৩-১ গোলে হারানোর সুখস্মৃতি আছে জামাল ভূঁইয়াদের। তাই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার আশা করতেই পারে বাংলাদেশ।

২০ জুলাই সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সর্বনিম্ন ২০টি দল রাউন্ড-১-এ অংশগ্রহণ করছে। এই দশ ম্যাচের জয়ী দল বাকি ২৬ দলের সঙ্গে রাউন্ড-২-এ যোগ দেবে। ৩৬ দল নিয়ে ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জুনের মধ্যে হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপের খেলাগুলো অনুষ্ঠিত হবে। নয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল তৃতীয় পর্বের জন্য উত্তীর্ণ হবে।

এই বিভাগের আরও খবর