chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাঙ্গুনিয়ায় তথ্যমন্ত্রীর উদ্যোগে নির্মিত হচ্ছে আধুনিক সাইক্লোন শেল্টার

রাঙ্গুনিয়ায় দুর্যোগকালীন পরিস্থিতিতে আশ্রয় নিতে নির্মিত হচ্ছে আধুনিক ৪টি সাইক্লোন শেল্টার।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের বিশেষ উদ্যোগে বিশ্বব্যাংকের অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্পের আওতায় এই সাইক্লোন শেল্টারগুলো নির্মিত হচ্ছে।

রাঙ্গুনিয়া উপজেলার কালাগাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইমাম আবু হানিফা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ব্রহ্মোত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সদর আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে এই সাইক্লোন শেল্টারগুলোর নির্মাণকাজ চলছে।

জানা গেছে, প্রতিটি সাইক্লোন শেল্টারে সাড়ে ৪ কোটিরও অধিক টাকা ব্যয়ে ৩ হাজার ৫৭৯ বর্গমিটার আয়তনের ৩ তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হচ্ছে।

দুর্যোগকালীন সময়ে সাইক্লোন শেল্টারের প্রতিটিতে ভবনের তৃতীয় তলায় আশ্রয় নিতে পারবে অন্তত ১৩০০ মানুষ এবং দ্বিতীয় তলায় রাখা যাবে দুই শতাধিক গবাদিপশু।

এছাড়া ভবনের নিচতলায় সারাবছরই সামাজিক যেকোনও অনুষ্ঠান উদযাপন করা যাবে।

এজন্য থাকবে একটি স্টেজ এবং স্কুল শিক্ষার্থীদের জন্য নিয়মিত শ্রেণি কার্যক্রম চালাতে শ্রেণিকক্ষও। ভবনে সোলার সিস্টেম ও বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা, ভবন নিরাপদ রাখতে বজ্রপাত প্রতিরোধক ব্যবস্থা এবং থাকবে উন্নতমানের আসবাবপত্র।

এর বাইরে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থাসহ আধুনিক এই ভবনগুলো নির্মাণে পরীক্ষিত উন্নতমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হচ্ছে।

মূল ডিসি সড়ক থেকে তিন কিলোমিটার দুর্গম পথ অতিক্রম করে জঙ্গল পারুয়া এলাকার ইমাম আজম আবু হানিফা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের পাশে একটি সাইক্লোন শেল্টার নির্মাণ করা হচ্ছে। বৃহস্পতিবার (১৩ জুলাই) ভবনটির নির্মাণকাজ শুরু করা হয়।

উপজেলা প্রকৌশলী মো. দিদারুল আলম বলেন, যথাযথ গুণগত মান বজায় রেখে দ্রুততম সময়ের মধ্যে ভবনগুলোর নির্মাণকাজ শেষ করা হবে।

চখ/জুইম