chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুই সেতুতে টোল আদায়ে রেকর্ড

দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু আর উত্তরাঞ্চলের বঙ্গবন্ধু সেতু নতুন রেকর্ড গড়েছে। ঈদকে কেন্দ্র করে দুটি সেতুতে রেকর্ড পরিমাণ টোল আদায় হয়েছে।

গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুতে ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা টোল আদায় হয়েছে। এসময় সেতুর ওপর দিয়ে পরিবহন পারাপার হয়েছে ৫৫ হাজার ৪৮৮টি। যা বঙ্গবন্ধু সেতু টোল আদায় বিগত রেকর্ডকে ভেঙে করে নতুন রেকর্ড গড়েছে।

এর আগে গত বছরের ৭ জুলাই সর্বোচ্চ ৩ কোটি ৩৪ লাখ ৭ হাজার ৭০০ টাকা টোল আদায় হয়েছিল। এসময় পরিবহন সেতু পারাপার হয়েছিল ৪৩ হাজার ৫৯৫টি।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় সেতুর ওপর দিয়ে পরিবহন পারাপার হয়েছে ৫৫ হাজার ৪৮৮টি। এর মধ্যে শুধু মোটরসাইকেল পারাপার হয়েছে ১৪ হাজার ১২৩টি। এই সময়ে সেতুতে টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা।

ঢাকা থেকে ছেড়ে আসা উত্তরবঙ্গগামী সেতু পাড় হয়েছে ৩৬ হাজার ৪৯১টি পরিবহন। এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৬৬ লাখ ৯ হাজার ৭৫০ টাকা। এছাড়া, উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী পরিবহন সেতু পাড় হয়েছে ১৮ হাজার ৯৯৭টি। এতে টোল আদায়ের পরিমাণ ১ কোটি ৫১ লাখ ৭০ হাজার ৪৫০ টাকা।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী মো. আহসানুল কবীর পাভেল জানান, ঈদের সময় স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ বেশি যানবাহন পারাপার হয়। এ পর্যন্ত নতুন রেকর্ড সৃষ্টি করেছে বঙ্গবন্ধু সেতু।

এদিকে, পদ্মা সেতুতে টোল আদায়ে নতুন রেকর্ড তৈরি হয়েছে মঙ্গলবার (২৭ জুন)। গত ২৪ ঘণ্টায় টোল আদায় হয়েছে ৪ কোটি ৬১ লাখ ৩৪ হাজার ৭০ টাকা। এটি সেতুতে এ পর্যন্ত সর্বোচ্চ আহরিত টোল বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র বলছে, ঈদকে কেন্দ্র করে মঙ্গলবার সেতুতে বাড়িফেরা মানুষের চাপ বাড়ে। ওই দিন সেতুর দুইপ্রান্ত হয়ে পাড়ি দেয় ৪৩ হাজার ১৩৭টি যানবাহন। এর মধ্যে জাজিরা প্রান্ত হয়ে সেতু পাড়ি দেয় ১৩ হাজার ২৪০টি যানবাহন। এতে টোল আয় ১ কোটি ৯১ লাখ ৩৪ হাজার ৩০০ টাকা। আর মাওয়া প্রান্ত হয়ে পার হওয়া ২৯ হাজার ৮৯৭টি যানবাহনে টোলের পরিমাণ ২ কোটি ৭০ লাখ ৪০০ টাকা।

বুধবার পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক মো. আমিরুল হায়দার চৌধুরী বলেন, এটিই এ পর্যন্ত সর্বোচ্চ টোল আয়। এর আগে দ্বিতীয় সর্বোচ্চ টোল ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা আদায় হয়েছিল গত বছরের ৭ জুলাই। সেদিন পাড়ি দিয়েছিল ৩১ হাজার ৭২৩টি যানবাহন। এছাড়া, তৃতীয় সর্বোচ্চ টোল আদায় হয় সে বছরের ২১ এপ্রিল। ওই দিন ৩৫ হাজার ৫২৪টি যানবাহন পারাপারে আদায় হয় ৩ কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকার টোল।

তিনি বলেন, এর মধ্যে পদ্মা সেতুর টোল আয়ের পরিমাণ ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। মঙ্গলবার পর্যন্ত টোল আয় হয়েছে ৮০৯ কোটি ৭৮ লাখ ৪০ হাজার ২৫০ টাকা। মোট পাড়ি দিয়েছে ৫৭ লাখ ৭১ হাজার ৭৮৮টি যানবাহন।

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর