chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফিলিপাইনে যাত্রী বহনকারী ফেরিতে আগুন

ফিলিপাইনের সমুদ্রে একটি ফেরিতে আগুন লাগার পর ১২০ যাত্রী ও ক্রু সদস্যকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া আগুনও ইতিমধ্যে নেভানো হয়েছে।

স্থানীয় সময় রবিবার (১৮ জুন) ভোরে অগ্নিকাণ্ড ঘটে। দেশটির কোস্ট গার্ড এ তথ্য জানিয়েছে।

কোস্ট গার্ড  আরো জানায় , সিকুইজোর প্রদেশ থেকে ফিলিপাইনের মধ্যাঞ্চলীয় বোহোল প্রদেশে যাওয়ার সময় এমভি এস্পেরানজা স্টারে আগুন লাগে। ফেরিটি ৬৫ জন যাত্রী ও ৫৫ জন ক্রু সদস্য বহন করছিল। আগুন লাগার পর উদ্ধারকাজ ও আগুন নেভাতে সহায়তার জন্য দুটি জাহাজ মোতায়েন করা হয়। পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে ফেরিটি জ্বলেছে।

কোস্ট গার্ড প্রকাশিত ছবি ও ভিডিও দেখা যায়, ফেরির এক প্রান্তে দুটি ডেক থেকে আগুনের শিখা ও কালো ধোঁয়া বের হচ্ছে। কোস্ট গার্ডের কর্মীদের অন্য একটি জাহাজ থেকে জল কামান ব্যবহার করে আগুন নেভানোর চেষ্টা করতেও দেখা যায়। এ ছাড়া কাছাকাছি একটি মাছ ধরার নৌকা এবং আরেকটি জাহাজ ছিল।

কোস্ট গার্ডের মুখপাত্র জয় গুমাতে এক বিবৃতিতে বলেন, যারা ফেরিতে ছিলেন তারা সবাই নিরাপদে আছেন।

তবে তিনি বিস্তারিত কিছু জানাননি। জীবিতদের বোহল প্রদেশের বন্দর শহর তাগবিলারানে নেওয়া হয়েছে এবং এ ঘটনায় তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি।

ঘন ঘন ঝড়, খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা জাহাজ, অতিরিক্ত ভিড় এবং বিশেষ করে প্রত্যন্ত প্রদেশে নিরাপত্তা বিধির সঠিক প্রয়োগ না করার কারণে ফিলিপাইন দ্বীপপুঞ্জে সমুদ্র দুর্ঘটনা খুবই সাধারণ।

এর আগে মার্চ মাসে দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ বাসিলান থেকে প্রায় ২৫০ জনকে বহনকারী একটি ফেরিতে আগুন লেগেছিল। সে ঘটনায় কমপক্ষে ৩১ জন যাত্রী ও ক্রু সদস্য নিহত হয়েছে বলে কোস্টগার্ড জানিয়েছিল।

এ ছাড়া ১৯৮৭ সালের ডিসেম্বরে ফেরি ডোনা পাজ একটি জ্বালানী ট্যাংকারের সঙ্গে সংঘর্ষের পর ডুবে যায়। বিশ্বের সবচেয়ে খারাপ এই শান্তিকালীন সামুদ্রিক বিপর্যয়ে চার হাজার ৩০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর