chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতে বোমা হামলায় ১০ পুলিশ সদস্যসহ নিহত ১১

ভারতের মধ্যাঞ্চলীয় রাজ্য ছত্তিশগড়ে পুলিশের একটি গাড়িতে বোমা হামলা চালিয়েছে মাওবাদীরা। এতে ১০ জন পুলিশ সদস্য ও গাড়ি চালকের মৃত্যু হয়েছে।

আজ বুধবার দুপুরের দিকে ছত্তিশগড়ের বস্তার জেলায় পুলিশের মিনিভ্যানে একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণটি ঘটানো হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

পুলিশ সদস্যরা গোয়েন্দা তথ্যে ভিত্তিতে মাওবাদী বিরোধী অভিযান থেকে ফিরে আসার পথেই বিস্ফোরণটি ঘটেছে। খবর এনডিটিভির।

পুলিশ সদস্যরা ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের (ডিআরজি), ছত্তিশগড় পুলিশের একটি বিশেষ বাহিনী যা বেশিরভাগ স্থানীয় আদিবাসীদের নিয়ে গঠিত, তারা মাওবাদীদের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত।

ডিআরজি বামপন্থী চরমপন্থার কেন্দ্রস্থল বস্তারে বিদ্রোহীদের বিরুদ্ধে বেশ কয়েকটি সফল অভিযানে সহায়ক ভূমিকা পালন করেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হামলার পর ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সঙ্গে কথা বলেছেন এবং সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন।

বাঘেল টুইটারে লিখেছেন, ‘দান্তেওয়াড়ার আরানপুর থানা এলাকার অধীনে মাওবাদী ক্যাডারের উপস্থিতির তথ্যের ভিত্তিতে নকশাল বিরোধী অভিযানের জন্য আগত ডিআরজি বাহিনীকে লক্ষ্য করে আইইডি বিস্ফোরণে আমাদের ১০ জন ডিআরজি জওয়ান এবং একজন ড্রাইভারের মৃত্যুর খবরটি অত্যন্ত দুঃখজনক। আমরা তাদের পরিবারের প্রতি শোক জানাচ্ছি। তাদের আত্মা শান্তিতে থাকুক।

মাওবাদীরা নকশাল নামেও পরিচিত। তারা সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ চালিয়েছে যার ফলে ছয় দশক ধরে শত শত মানুষ প্রাণ হারিয়েছে। তাদের মতে, তারা সবচেয়ে দরিদ্রদের পক্ষে লড়াই করছে, যারা দেশের অর্থনৈতিক বুম থেকে বাদ পড়েছে।

১৯৬৭ সাল থেকে দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখা দলটি মধ্য ও পূর্ব ভারতের বিস্তীর্ণ ভূমির ওপর নিয়ন্ত্রণ জোরদার করে তথাকথিত ‘লাল করিডোর’ প্রতিষ্ঠা করেছে। তারা ঘন জঙ্গল থেকে কাজ করে এবং ভারতীয় প্রশাসন ও বাহিনীর বিরুদ্ধে তারা গোপন অভিযান পরিচালনা করে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর