chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আগামীকাল দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ

এই বছরের প্রথম পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে বৃহস্পতিবার। তবে এটি কোনও সাধারণ সূর্যগ্রহণ নয়, এটি হবে ‘হাইব্রিড সূর্যগ্রহণ’, যা প্রতি শতাব্দীতে দেখা যায় হাতে গোনা কয়েকবার। 

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথে দেখা যাবে বিরল দৃশ্য। ফিলিপাইন, নিউজিল্যান্ড, ইস্ট ইন্ডিজ ও দক্ষিণ পূর্ব এশিয়া থেকেও আংশিক হাইব্রিড সূর্যগ্রহণের দেখা মিলবে।

এই বিরল মহাকাশীয় ঘটনার সময় চাঁদ এমনভাবে পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে যাবে যাতে অস্ট্রেলিয়া, পূর্ব তিমুর এবং ইন্দোনেশিয়ার কিছু অংশের বাসিন্দারা তাদের অবস্থানের ওপর ভিত্তি করে একটি বৃত্তাকার বা সম্পূর্ণ গ্রহণ দেখতে পাবে।

হাইব্রিড সূর্যগ্রহণের বিশেষত্ব হলো, এতে চাঁদের ছায়া সূর্যের আকৃতির থেকে ছোট হয়। ফলে সূর্যকে চাঁদ পুরোপুরি আড়াল করতে ব্যর্থ হয়। চাঁদের ছায়াকে ছাপিয়ে সূর্যের সোনালি বৃত্ত বা রিং অব ফায়ার চারপাশ থেকে দৃশ্যমান হয়। সূর্যগ্রহণের ফলে ভারত ও প্রশান্ত মহাসাগরে কয়েক সেকেন্ডের জন্য ‘রিং অব ফায়ার’ দৃশ্যমান হবে।

নাসার হেলিওফিজিক্স এডুকেশন অ্যাক্টিভেশন টিমের প্রধান তদন্তকারী ড. মাইকেল কার্ক বলেন, এই গ্রহণটি একটু কঠিন, কারণ এর বেশির ভাগই ভূমির উপর দিয়ে যাবে না…তাই বেশিরভাগ মানুষ যারা গ্রহণ দেখার সুযোগ পাবেন তারা আংশিক গ্রহণ দেখতে যাচ্ছেন।

আর্থস্কাইয়ের তথ্য অনুসারে, দক্ষিণ-পূর্ব এশিয়া, ইস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ফিলিপাইন এবং নিউজিল্যান্ডের বাসিন্দারা এই সপ্তাহে আংশিক গ্রহণ দেখতে পাবেন।

সর্বশেষ হাইব্রিড সূর্যগ্রহণ হয়েছিল ২০১৩ সালে এবং পরবর্তীটি ঘটবে ২০৩১ সালে। আর চলতি বছরের শেষ সূর্যগ্রহণ হবে ১৪ অক্টোবর।