chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে  এবার কাঁচা কলা রপ্তানি

বিভিন্ন ফল ও সবজির পর চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে রপ্তানি পণ্যের তালিকায় এবার যুক্ত হচ্ছে কাঁচা কলা। বগুড়ার শিবগঞ্জ থেকে সংগ্রহ করা ৪.৫ মেট্রিক টন কলা মালয়েশিয়ায় রপ্তানি করছে চট্টগ্রাম ভিত্তিক সবজি ও দেশীয় ফল রপ্তানিকারক সাত্তার ইন্টারন্যাশনাল। পণ্য চালানটিতে ১৭ মেট্রিক টন গোল আলুও রয়েছে।

রপ্তানিকারক প্রতিষ্ঠানের সিএন্ডএফ এজেন্ট স্কাই সি ল্যান্ডের ম্যানেজার তৌহিদুল ইসলাম বলেন, কলা ভর্তি রিফার কন্টেইনার (শীতাতপ নিয়ন্ত্রিত) বহনকারী জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ার পোর্ট কেলাংয়ের উদ্দেশে যাত্রা করবে। কলার পণ্য চালানটির মূল্য ছয় হাজার মার্কিন ডলার। চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে মালয়েশিয়ায় পণ্য পৌঁছাতে সময় লাগে প্রায় চার দিন।

রপ্তানিকারক প্রতিষ্ঠানের তথ্য মতে, রপ্তানি হওয়া কলাগুলোকে স্থানীয় ভাষায় ‘আনাজি’ কলা বলে। এগুলো সবজি হিসেবে রান্না করা হয়।

এক্সপোর্ট বিল নগদায়নে প্রতি ডলারের মূল্য ১০৫ টাকা। সেই হিসেবে রপ্তানি হওয়া কাঁচা কলার প্রতি কেজির মূল্য ১৫১ টাকার বেশি।

উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র (প্ল্যান্ট কোয়ারেন্টাইন স্টেশন) এর তথ্য মতে, চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে কাঁচা কলা রপ্তানি এবারই প্রথম। সাত্তার ইন্টারন্যাশনাল চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে নিয়মিত মালয়েশিয়ায় গোল আলু, টমেটো সহ বিভিন্ন সবজি রপ্তানি করে।

এর আগে গত ১৪ মার্চ চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে শীতাতপ নিয়ন্ত্রিত কন্টেইনারে চট্টগ্রামের সাত্তার ইন্টারন্যাশনাল প্রথমবারের মতো মালয়েশিয়ায় ১৩.৩২ মেট্রিক টন তরমুজ রপ্তানি করে। এর রপ্তানি মূল্য প্রায় চার হাজার মার্কিন ডলার।

বাংলাদেশ ফল ও সবজি পণ্য রপ্তানিকারক সমিতির (বিএফভিএপিইএ) তথ্য মতে, গত ২০২১-২২ অর্থবছরে আকাশ ও সমুদ্রপথে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১১৭ মিলিয়ন ইউএস ডলারের ফল এবং সবজি রপ্তানি হয়েছে। এর মধ্যে প্রায় ৩০ শতাংশ বিভিন্ন মৌসুমী ফল। সে হিসেবে বছরে প্রায় ৩৫ মিলিয়ন ইউএস ডলারের ফল রপ্তানি হয়েছে।

 

সাআ / চখ

 

এই বিভাগের আরও খবর