chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সৌদির নতুন নির্দেশনা ওমরাহ যাত্রীদের জন্য  

ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি সরকার। ওমরাহ পালন করতে যাওয়া মুসল্লিদের নগদ অর্থ বেশি না নেওয়ার ও দামি গহনা বহন না করতে পরামর্শ দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের টুইটারে এক পোস্টে এসব পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া আর্থিক প্রতারণার মুখোমুখি না হতে তীর্থযাত্রীদের দাপ্তরিক ওয়েবসাইট থেকে ব্যাংক অ্যাপস ডাউনলোড করার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

তীর্থযাত্রীরা প্রত্যেকে সর্বোচ্চ ৬০ হাজার সৌদি রিয়াল বা ১৬ হাজার ডলার নিতে পারবে বলে জানানো হয়েছে সেখানে।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও বলেছে, ওমরাহ পালনে গিয়ে ব্যাংক কার্ডের তথ্য অন্যদের কাছে প্রকাশ করা উচিত হবে না। অচেনা-অজানা উৎস বা লোকজনের কাছে অর্থ পাঠানো ঠিক হবে না। অর্থ পাঠানোর আগে ইলেকট্রনিক লিংকগুলো নির্ভরযোগ্যতা যাচাই করে নিতে হবে।

এছাড়া অজানা লিংক এবং খুদে বার্তা উপেক্ষা করার জন্য তীর্থযাত্রীদের গুরুত্ব দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

মন্ত্রণালয় বলছে, কোনো মুসল্লি প্রতারণার শিকার হলে বা কাউকে প্রতারক হিসেবে সন্দেহ হলে যাত্রীদের বিষয়টি অবশ্যই ব্যাংক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

প্রতারণামূলক বার্তাটি তীর্থযাত্রীদের ৩৩০৩৩০ নম্বরে ফরোয়ার্ড করতে নির্দেশনা দিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এর আগে পবিত্র রমজান মাসে মুসল্লিদের একবারের বেশি ওমরাহ না পালনের আহ্বান জানিয়েছিল হজ ও ওমরাহ মন্ত্রণালয়। রমজান মাসে পবিত্র কাবাসহ ধর্মীয় স্থানগুলোতে ভিড় কমাতে এবং মানুষের চলাচল সহজ করতে ওই আহ্বান জানানো হয়েছিল।

তথ্যসূত্র: সৌদি গ্যাজেট

 

সাআ / চখ

এই বিভাগের আরও খবর