chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুই মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীর বিচার শুরু

দশ বছর আগে চট্টগ্রামের সীতাকুণ্ড মহাসড়কে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের কাজে বাধা দান ও পেট্রোল বোমা নিক্ষেপের দুই মামলায় বিএনপির কেন্দ্রীয় যুগ্মমহাসচিব আসলাম চৌধুরীসহ আসামিদের বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত।

বুধবার চট্টগ্রামের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ শরিফুর রহমানের আদালত এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন।

চট্টগ্রাম জেলা আদালতের পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, ২০১৩ সালের ১৭ নভেম্বর ও ২৪ ডিসেম্বর সীতাকুণ্ড থানায় মামলা দুটি হয়। দুই মামলাতেই আসলাম চৌধুরীকে হুকুমের আসামি করা হয়।

তিনি বলেন, বিস্ফোরক দ্রব্য আইনের মামলাটিতে ৫৮ জনের বিরুদ্ধে এবং বিশেষ ক্ষমতা আইনের মামলায় ৪৭ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। দুটি মামলাতেই আসলাম চৌধুরী আসামি।

মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১৬ নভেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড থানাধীন বটতল এলাকায় আসলাম চৌধুরীর নির্দেশে বিএনপি নেতাকর্মীরা গাড়িতে আগুন দেন। বাধা দিলে পুলিশের ওপর হামলা চালান বিএনপি নেতাকর্মীরা। এসময় পুড়ে যাওয়া তিনটি গাড়ি উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় পরের দিন ১৭ নভেম্বর সীতাকুণ্ড থানার উপ পরিদর্শক মো. সফিকুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। মামলায় ৪৭ জনকে অভিযুক্ত করে পুলিশের তদন্ত কর্মকর্তা আদালত পৃথক দুটি অভিযোগপত্র জমা দেন।

মামলার ৪৭ আসামির মধ্যে ২২ জন জামিনে রয়েছেন। জামিনে নেওয়ার পর পলাতক ২৩ জন। শুরু থেকে পলাতক দুজন। ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ধারায় দেওয়া অভিযোগপত্রের বিষয়ে গতকাল বুধবার আদালত অভিযোগ গঠন করেন।

অন্যদিকে ২০১৩ সালের ২৩ ডিসেম্বর মাদামবিবিহাট এলাকায় দোকান ও বস্দিঘর পুড়িয়ে দেওয়ার অভিযোগে ২৪ ডিসেম্বর অন্য মামলাটি দায়ের করেন উপ-পরির্দশক মো. মিজানুর রহমান।

ওই মামলায় ৫৮ জনকে আসামি করে অভিযুক্ত করে বিস্ফোরক ও দণ্ডবিধি আইনে আদালতে দুটি অভিযোগপত্র জমা দেন। এ মামলায় আসলাম চৌধুরীসহ অন্য আসামিদের বিরুদ্ধে গতকাল বুধবার অভিযোগ গঠন করে আদালত।

মামলার অভিযোগত্রের ৫৮ আসামির মধ্যে ৫৫ জন জামিনে রয়েছেন। এখনো পলাতক দুই আসামি। বর্তমানে কারাবন্দি বিএনপির কেন্দ্রীয় যুগ্মমহাসচিব আসলাম চৌধুরীর বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ডে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর