chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুদকের মামলায় আসলাম চৌধুরীর ভাই জসিম গ্রেফতার

এবিব্যাংকের ৩শ ২৫ কোটি টাকা আত্মসাৎ

কারাবন্দি বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর ভাই ও রাইজিং ষ্টীল লিমিটেডের পরিচালক জসিম উদ্দিন চৌধুরীকে গ্রেফতার করা হয়েছে।

র‌্যাব জানায়, বেসরকারি এবি ব্যাংকের ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা আত্মসাতের অভিযোগে ২০১৬ সালের ১৭ জুলাই নগরীর হালিশহর থানায় দুদকের দায়ের করা মামলায় পলাতক আসামি হিসেবে জসিমের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিলো।

ওই মামলায় ১০ ফেব্রুয়ারি দিবাগত রাত দেড়টার সময় ফেনী জেলার ফেনী মডেল থানাধীন মোহাম্মদ আলী বাজার এলাকায় অভিযান চালিয়ে র‌্যাবের বিশেষ টিম তাকে গ্রেফতার করতে সক্ষম হয়।

তাছাড়া গ্রেফতারকৃত আসামীর নামে চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং থানায় মামলা নং ১৩(৭) ১৬ জিআর মামলা নং ০৯/১৬, সিআর মামলা নং ৯১১/১৯, ৬৯৪/১৯, ২৭৮/২০, ২৭৭/২০ এবং মতিঝিল থানায় সিআর মামলা নং ২৮৭৬/১৮/, ২৮৭৫/১৮ সহ সর্বমোট ৮ টি মামলার ওয়ারেন্ট রয়েছে বলে জানায় র‌্যাব।

জানা গেছে, গত ২৪ জানুয়ারি সরকার শীর্ষ ২০ জন ঋণ খেলাপীর নাম প্রকাশ করে। যা নিয়ে সারাদেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। প্রকাশিত তালিকায় চট্টগ্রামের আসলাম চৌধুরীর রাইজিং স্টিল লিমিটেডের ঋণ ১,১৪২ কোটি টাকা উল্লেখ করা হয়েছে।

জাতীয় সংসদেও ঋণখেলাপীদের তথ্য উপস্থাপিত হওয়ার সাথে সাথে র‌্যাব ঋণ খেলাপিদের বিরুদ্ধে ছায়া তদন্ত শুরু করে।

প্রাথমিক তদন্তে রাইজিং স্টীল লিমিটেডের পরিচালক জসিম উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে বেসরকারী এবি ব্যাংক থেকে তিনশত পচিঁশ কোটি ছিয়াত্তর লক্ষ ত্রিশ হাজার নয়শত পঞ্চান্ন টাকা আত্মসাতের দুদকের মামলার তথ্য পাওয়া যায়।

২০১৬ সালের ১৭ জুলাই দুদক বাদী হয়ে চট্টগ্রামের হালিশহর থানায় একটি মামলা দায়ের করে যা বর্তমানে চট্টগ্রামের বিশেষ জজ আদালতে বিচারাধীন রয়েছে।

এই মামলায় রাইজিং স্টিল লিমিটেডের পরিচালক জসিম উদ্দীন চৌধুরীকে ৩নং আসামী করে ২০১৭ সালে চার্জশীট দাখিল করে। চার্জশীট গঠনের পর থেকেই জসিম উদ্দিন চৌধুরী পলাতক ছিল।

মামলার এজাহারে বলা হয়েছে, আসলাম চৌধুরীর পারিবারিক মালিকানাধীন রাইজিং স্টিল লিমিটেড পুরনো জাহাজ কেনার জন্য ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনটি ঋণপত্রের (এলসি) বিপরীতে এবি ব্যাংক চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা ঋণ নিয়ে তা পরিশোধ করেননি।

ওই ঘটনায় ২০১৬ সালের ১৭ জুলাই দুদকের উপ-সহকারী পরিচালক মানিকলাল দাশ বাদি হয়ে আসলাম চৌধুরী ও তার দুই ভাই জসিম চৌধুরী, আমজাদ চৌধুরী এবং আসলাম চৌধরীর স্ত্রী নাজনীন মাওলাকে আসামি করে মামলা করেন। গত ৬ জানুয়ারি আদালত মামলাটির অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয়।

দুদকের মামলায় পরোয়ানাভুক্ত আসামি জসিম চৌধুরীকে গ্রেফতারের তথ্যটি নিশ্চিত করে র‌্যাবের চট্টগ্রাম জোনের সিনিয়র সহকারী পরিচালক নুরুল আবছার বলেন, তার বিরুদ্ধে চট্টগ্রামের ডবলমুরিং ও সীতাকুণ্ড এবং ঢাকার মতিঝিল থানায় আরও ৭টি মামলায় পরোয়ানা পাওয়া যায়।

এসব মামলায় প্রায় ছয় বছর ধরে জসিম পালিয়ে বেড়াচ্ছিলেন। দিবাগত রাত দেড়টার সময় গোপন সোর্সের মাধ্যমে তার অবস্থান নিশ্চিত হয়ে অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাবের টিম। তাকে সীতাকুণ্ড থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর