chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লাইসেন্স ছাড়াই চলছে ‘নিরাপদ প্রসব সেন্টার’, গুনলো জরিমানা

গেল ১৩ জানুয়ারি প্রসবের ব্যথা নিয়ে জান্নাতুল ফেরদৌস নিহা (২২) নামে এক প্রসূতি নারী ‘নিরাপদ প্রসব সেন্টার’ নামে একটি ক্লিনিকে ভর্তি হন। অপ্রশিক্ষিত ধাত্রীর হাতে স্বাভাবিক ডেলিভারি পরও, তার মৃত্যু হয়। এ নিয়ে কয়েকটি গণমাধ্যমে প্রতিবেদন হয়। 

সেই অভিযোগ খতিয়ে দেখতে বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে নগরের বাকলিয়ার বউবাজারের সুবর্ণ আবাসিক এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ‘নিরাপদ প্রসব সেন্টার’ নামে প্রতিষ্ঠান অবৈধভাবে পরিচালনার বিভিন্ন অনিয়ম উঠে আসে।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স না থাকায় ক্লিনিকটির পরিচালক  শাহাদাত হোসেনকে মেডিকেল প্র্যাকটিস এবং বেসরকারি ক্লিনিক ও ল্যাবরেটরি (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ ১৯৮২ অনুযায়ী ৫ হাজার টাকা অর্থদণ্ড এবং ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

এছাড়াও অভিযানে ধাত্রী ফাহিমা শাহাদাত নামে এক জনকে হাতে নাতে আটক করা হয়েছে। তিনি বিভিন্ন সময়ে চিকিৎসকের অনুপস্থিতিতে নিজে অপারেশন এবং নরমাল ডেলিভারি করে থাকে। তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আমরা শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনতে কাজ করছি। চট্টগ্রামের কোনো জায়গায় অবৈধ হাসপাতাল বা ক্লিনিক গড়ে উঠতে দেয়া হবে না। যেখানেই তথ্য পাওয়া যাবে সেখানেই অভিযান চালানো হবে।

 

আরকে/ চখ

এই বিভাগের আরও খবর