chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম পৌছেছে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ

ভারতীয় কোস্ট গার্ডের দুইটি জাহাজ ছয় দিনের সফরে চট্টগ্রামে পৌঁছেছে। বাংলাদেশ এবং ভারতের কোস্টগার্ডের মধ্যে চলমান ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসাবে এ সফর।

শুক্রবার (১৩ জানুয়ারি) আইসিজিএস শৌর্য এবং আইসিজিএস রাজবীর চট্টগ্রাম বন্দরে পৌঁছালে বাংলাদেশ কোস্টগার্ড কর্তৃক জাহাজ দুটিকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয় বলে ঢাকায় ভারতের হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিজিএস শৌর্য একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল যেটি মেসার্স গোয়া শিপইয়ার্ড লিমিটেড ডিজাইন এবং নির্মাণ করেছে৷ এটি চেতক এবং অ্যাডভান্স লাইট হেলিকপ্টার উভয়ই পরিচালনা করে এবং এর দীর্ঘপাল্লার সহনশীলতা রয়েছে।

জাহাজটির রক্ষণাবেক্ষণ এবং নাগালের সাথে এর উন্নত সিস্টেমগুলি তাকে কোস্ট গার্ডের দায়িত্ব পালনের জন্য একটি বহুমুখী প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলেছে।

আইসিজিএস রাজবীর একটি ইনশোর প্যাট্রোল ভেসেল যেটি কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স ডিজাইন ও নির্মাণ করেছে। এটিতে উন্নত ন্যাভিগেশন এবং যোগাযোগ সরঞ্জাম, সেন্সর এবং যন্ত্রপাতি লাগানো হয়েছে যা জাহাজটিকে অনুসন্ধান এবং উদ্ধার, সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণের প্রতিক্রিয়ায় অপারেশন চালানোর জন্য বিস্তৃত ক্ষমতা প্রদান করে।

এই দুটি জাহাজ জাতির সামুদ্রিক স্বার্থ রক্ষায় ভারতীয় কোস্ট গার্ডের ইচ্ছা ও প্রতিশ্রুতি প্রদর্শন করে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই সফর ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং দুই দেশের কোস্টগার্ডের মধ্যে বিস্তৃত সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারত ও বাংলাদেশের নৌবাহিনী এবং উপকূলরক্ষী বাহিনীর মধ্যে জাহাজের নিয়মিত পরিদর্শন সমুদ্রে শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির প্রতি দুই দেশের অভিন্ন অঙ্গীকার প্রদর্শনের পাশাপাশি দুই দেশ এবং তাদের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও বোঝাপড়াকে আরও শক্তিশালী করতে অবদান রাখে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর