chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিএনপি নেতা হত্যায় করাগারে কাসেম চেয়ারম্যান

চট্টগ্রামের ব্যবসায়ী ও বিএনপি নেতাকে অপরহরণের পর হত্যার মামলায় অভিযুক্ত কাসেম চেয়ারম্যানের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (৩ জানুয়ারি) চট্টগ্রাম মহানগর পঞ্চম অতিরিক্ত দায়রা জজ আদালতে আত্মসমর্পন করেন জামিনের আবেদন করেছিলেন।

প্রায় বিশ বছর আত্মগোপনে থাকার পর জামিনের আবেদন করেছিলেন এই আসামি।

এর আগে ২২ নভেম্বর আবুল কাসেম চৌধুরী প্রকাশ কাসেম চেয়ারম্যান উচ্চ আদালতে আত্মসমর্পন করে জামিন আবেদন করে। আদালত আদালত ৬ সপ্তাহের জামিন মঞ্জুর করে সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পনের আদেশ দেন। জামিনের সময় শেষ হলে তিনি আদালতে উপস্থিত হয়ে জামিনের আবেদন করেন।

রাষ্ট্রপক্ষের কৌসুলী অ্যাডভোকেট রিদওয়ানুল বারী আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিএনপি নেতা জামাল উদ্দিন হত্যার প্রধান আসামি ছিলেন আবুল কাশেম চৌধুরী। হত্যাকা-ের পর তিনি ২০ বছর পালিয়ে ছিলেন। দেশে আসার পর তিনি সংশ্লিষ্ট আদালতে না এসে উচ্চ আদালতে গিয়ে জামিন নিয়েছিলেন। উচ্চ আদালতের থেকে জামিন শেষ হওয়ায় তিনি আজ উপস্থিত হয়ে আত্মসমর্পণ করে। তবে আদালত শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, ২০০৩ সালের ২৪ জুলাই রাতে নগরের চকবাজারের ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাসায় ফেরার পথে অপরহরণ হন দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি জামাল উদ্দিন। অপরহরণের পর ওই ব্যবসায়ীর কঙ্কাল উদ্ধার করা হয়েছিল। এর পরের বছর হত্যা মামলায় গ্রেপ্তার হওয়া আসামি সুলতানের জবানবন্দিতে কাসেম চেয়ারম্যানের নাম উঠে আসে। ওই সময় পুলিশ জানিয়েছিল জামাল উদ্দিনকে কাঞ্চননগরের গহিন পাহাড়ে নিয়ে যায় সুলতান। কাসেম চেয়ারম্যানের নির্দেশে তাকে গুলি করে হত্যা করে। মুক্তিপণ আদায়ের জন্য বিএনপি নেতাকে অপরহরণ করে হত্যার কথা জানিয়েছিল সুলতান।

আরকে/

এই বিভাগের আরও খবর