chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাংবাদিককে নির্যাতন, একদিনের রিমান্ডে ইটভাটা ম্যানেজার

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহ করতে গেলে পিস্তল ঠেকিয়ে সাংবাদিককে জিম্মি ও মারধর করা হয়। এ ঘটনায় গ্রেফতার ইটভাটা ম্যানেজার কাঞ্চন তুরিকে (৩০) জিজ্ঞাসাবাদের জন্য এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ রোববার (১ জানুয়ারি) চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আবদুল্লাহ খান এ আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাদীর আইনজীবী মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচআরএফ) মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান।

তিনি বলেন, সাংবাদিক আবু আজাদের ওপর হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় গ্রেফতার কাঞ্চন কুমার তুরির পাঁচ দিনের রিমান্ড আবেদন করেছিলেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে আদালত এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। একইদিনে আসামির জামিন আবেদন করেন তার আইনজীবী। আদালত শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২৫ ডিসেম্বর সকালে রাঙ্গুনিয়ায় অবৈধ ইট ভাটার ছবি তোলায় স্থানীয় ইউপি সদস্য মহিউদ্দীন তালুকদার মোহনসহ ৫-৬ জন পিস্তল ঠেকিয়ে সাংবাদিক আবু আজাদকে জিম্মি করেন। অস্ত্রের মুখে মোহন ওই সাংবাদিককে গাড়িতে তুলে স্থানীয় মঘাছড়ি বাজারে নিয়ে কয়েক দফা মারধর করেন। এরপর ইউপি সদস্য মোহন তার কার্যালয়ে সাংবাদিক আবু আজাদকে বেঁধে রেখে নির্যাতন করেণ। এসময় আবু আজাদের মোবাইল ফোন ভেঙে ফেলে এবং মানিব্যাগ ও আইডি কার্ড কেড়ে নিয়ে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করেন অভিযুক্তরা।

এর আগে ২৬ ডিসেম্বর হামলার শিকার সাংবাদিক আবু আজাদ রাঙ্গুনিয়া মডেল থানায় মামলা (মামলা নং-১৩) করেন। মামলায় গ্রেফতার হওয়া কাঞ্চন তুরিকে এজাহারনামীয় আসামি করা হয়। মামলায় একই সঙ্গে ইটভাটা মালিক স্থানীয় ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী, পিস্তল ঠেকিয়ে হামলাকারী ইউপি সদস্য মহিউদ্দিন তালুকদার মোহনসহ ৪ জনকে এজাহারনামীয় এবং আরও ৫-৭ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। পিস্তল ঠেকিয়ে হত্যা চেষ্টা, মারধর, টাকা-পয়সা ছিনিয়ে নেওয়া, অপহরণ এবং চাঁদাবাজির অভিযোগ করা হয়েছে মামলায়। ওই মামলায় ২৬ ডিসেম্বর দিনগত রাতে কাঞ্চন তুরিকে গ্রেফতার করে পুলিশ।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর