chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুক্তরাষ্ট্রে বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, সতর্কতা বৃদ্ধি

যুক্তরাষ্ট্রের বৃহত্তম দ্বীপ হাওয়াইয়ে থাকা বিশ্বের বৃহত্তম সক্রিয় আগ্নেয়গিরি মাওনা লোয়ার শিখরে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। স্থানীয় সময় রবিবার রাতে এ অগ্ন্যুৎপাত শুরু হয়েছে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

সংস্থাটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে, লাভা প্রবাহ আগ্নেয়গিরির শিখর অঞ্চলের মধ্যে রয়েছে। আপাতত এর নিম্নাঞ্চলে থাকা সম্প্রদায়গুলোর জন্য কোনো হুমকি নেই।

তবে পূর্ববর্তী ঘটনার ওপর ভিত্তি করে বিজ্ঞপ্তিতে সতর্ক বার্তা দেওয়া হয়েছে। প্রাথমিক অগ্ন্যুৎপাতের পর্যায়গুলো খুব গতিশীল হতে পারে এবং লাভা প্রবাহের অবস্থান ও অগ্রগতি দ্রুত পরিবর্তন হতে পারে বলে জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে আগ্নেয়গিরি সতর্কতার স্তর ‘পরামর্শ’ থেকে ‘সতর্কতায়’ উন্নীত করা হয়েছে। এ ছাড়াও হাওয়াইয়ান আগ্নেয়গিরি পর্যবেক্ষক যত তাড়াতাড়ি সম্ভব বায়বীয় পুনঃঅনুসন্ধান পরিচালনা করবে, যাতে বিপদের আশঙ্কা মূল্যায়ন এব অগ্ন্যুৎপাতকে আরো ভালভাবে বর্ণনা করা যায়।

ইউএসজিএস অনুসারে, গত দুই ঘণ্টায় অঞ্চলটিতে ৪ দশমিক ২ মাত্রার একটিসহ ২ দশমিক ৫ মাত্রার অনেকগুলো ভূমিকম্প আঘাত হেনেছে।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম দ্বীপ হাওয়াইয়ের অর্ধেকেরও বেশি অংশ নিয়ে মাউনা লোয়া অবস্থিত এবং এটি প্রশান্ত মহাসাগর থেকে ১৩ হাজার ৬৭৯ ফুট উচু। আগ্নেয়গিরিটিতে ১৯৮৪ সালের মার্চ এবং এপ্রিল মাসে সর্বশেষ অগ্ন্যুৎপাত হয়েছিল। সে সময় হিলো শহরের কাছাকাছি প্রায় ৮ কিলোমিটারে মধ্যে লাভা প্রবাহিত হয়েছিল। সূত্র : রয়টার্স

এই বিভাগের আরও খবর