chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইতালিতে ভূমিধসে নবজাতকও সহ সাতজন নিহত

ইতালিতে ভয়াবহ ভূমিধসে সাতজন নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশু ও নবজাতকও রয়েছে। এ ছাড়া এ ঘটনায় আরো ৯ জন নিখোঁজ রয়েছে। প্রবল বৃষ্টির কারণে দেশটিতে এই ভূমিধস দেখা দেয়।

এ পরিস্থিতিতে ইতালিতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে দক্ষিণ ইতালির ইসচিয়া দ্বীপে কমপক্ষে সাতজন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন নবজাতক এবং দুই শিশুও রয়েছে।

ক্লাউদিও পালোম্বা নামে একজন কর্মকর্তা সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ভূমিধসের ঘটনায় অনেকেই এখনো নিখোঁজ রয়েছেন।

শনিবার ভোরের দিকে ইতালির নেপলসের কাছে উপকূলীয় এলাকায় ভারি বৃষ্টিপাতের কারণে কাদা এবং ধ্বংসাবশেষের স্রোতে গাছপালা, ভবন ও গাড়ি ভেসে যায়। এর পর থেকেই অন্তত ১৩ জন নিখোঁজ ছিলেন। রবিবার সাতজনের মৃতদেহ উদ্ধার করা হয়।

অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবি এবং ভিডিওতে দেখা গেছে, ভূমিধসের ফলে অনেক ভবন ভেঙে গেছে এবং বেশ কয়েকটি গাড়ি ভেসে সমুদ্রের দিকে চলে যাচ্ছে। একজন বাসিন্দা এই ভূমিধসকে ‘পানি ও কাদার জলপ্রপাত’ হিসেবে আখ্যায়িত করেছেন।

দ্য লোকাল জানিয়েছে, ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ইসচিয়ায় প্রাণঘাতী ভূমিধসের পর রবিবার ইতালির সরকার জরুরি অবস্থা ঘোষণা করেছে।

ইতালির বেসামরিক সুরক্ষা মন্ত্রী নেলো মুসুমেসি বলেছেন, মন্ত্রিসভার বৈঠক শেষে জরুরি অবস্থা ঘোষণা করা হয় এবং ২০ লাখ ইউরোর ত্রাণ তহবিলের প্রথম কিস্তি ছাড়ের ঘোষণা দেওয়া হয়।

ইসচিয়া দ্বীপে গত শনিবার ভূমিধসের শিকারদের শেষ মুহূর্তের হৃদয়বিদারক বিবরণ পাওয়া যাচ্ছে। ৩০ বছর বয়সী এক নারীর বাবা জানিয়েছেন, ভূমিধসের সময় ফোন করে তার কাছে সাহায্য চেয়েছিলেন মেয়ে। কিন্তু তিনি মেয়েকে সাহায্য করতে পারেননি।

উদ্ধারকারীরা যাদের দেহ পেয়েছেন, তাদের মধ্যে ওই ব্যক্তির মেয়েও রয়েছেন। বিবিসি জানিয়েছে, কাদা এবং ধ্বংসাবশেষের মধ্যে উদ্ধার তৎপরতা চালানো কঠিন হচ্ছে। স্রোতে বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং গাড়ি সমুদ্রে টেনে নিয়ে গেছে। ইতালির দক্ষিণাঞ্চলে লাগাতার বৃষ্টির মধ্যে ভূমিধসের ঘটনাটি ঘটেছে।

দমকল বাহিনীর শতাধিক কর্মী, ডুবুরি এবং মাটি সরানোর দল ধ্বংসস্তূপে ছড়িয়ে থাকা রাস্তাগুলো পরিষ্কার করার চেষ্টা করছে। ক্ষতিগ্রস্ত গাড়িগুলো একটি অন্যটির ওপর উঠে আছে। সমুদ্রে ভেসে যাওয়া গাড়িগুলো ওপরে টেনে তোলা হচ্ছে।

সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৩০ বছর বয়সী যে নারীর দেহ উদ্ধার করা হয়েছে, তার স্বামী এখনো নিখোঁজ রয়েছেন।

সূত্র : রয়টার্স, আনাদলু এজেন্সি

এই বিভাগের আরও খবর