chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শেখ রাসেল বেদনার এক মহাকাব্যের নাম- সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী এমপি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাঁচ সন্তানের মধ্যে সবচেয়ে ছোট শেখ রাসেল । দুই কন্যা, তিন পুত্র। কন্যা দু’জন বেঁচে আছেন। একজন শেখ হাসিনা, অন্যজন শেখ রেহানা। শেখ হাসিনা এখন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিন পুত্র শেখ কামাল, শেখ জামাল এবং কনিষ্ঠতম শেখ রাসেলকে হত্যা করা  হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাবা-মায়ের সঙ্গেই।

একটি দেশের রাষ্ট্র প্রধান যিনি আবার সেই রাষ্ট্রের প্রতিষ্ঠাতা-স্থপতি, স্বপরিবারে নৃশংসভাবে হত্যা করার নজির পৃথিবীতে বিরল। সরকার প্রধান, রাষ্ট্রনেতা কিংবা রাজনৈতিক ব্যক্তিত্বকে প্রতিহিংসা বশতঃ বা অন্য কোনো ক্ষমতা কেন্দ্রিক রাজনৈতিক বিবাদে হত্যা কিংবা গুপ্ত হত্যার ঘটনা একাধিক ঘটেছে। কিন্তু রাষ্ট্র পিতাকে স্বপরিবারে হত্যার ঘটনা বাংলাদেশেই প্রথম ঘটেছে।

পঁচাত্তরের ১৫ আগস্ট এমন অনেককে হত্যা করা হয়েছে, যাদের কোনো রাজনীতি সংশ্লিষ্টতা ছিল না, যাদের বিরুদ্ধে ছিল না কোনো ধরনের অভিযোগ কিংবা তাদের কারও আবার অপরাধ সংঘটনেরও কোনো ক্ষমতা বা সুযোগ ছিল না। কিন্তু ঘাতক দল বঙ্গবন্ধুর পরিবারের কাউকে মার্জনা করেনি, বিবেচনা করেনি কারও বয়স। ভাগ্যক্রমে দেশের বাইরে থাকায় জীবন রক্ষা পায় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার।

শেখ রাসেল- ভালোবাসা অম্লান। শেখ রাশেল বেদনার এক মহাকাব্যের নাম।

আজ শেখ রাসেল এর জন্মদিনে বিনম্র চিত্তে স্মরণ করেন ১৪ দলের অন্যতম শরীক দল, বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ) এর সম্মানিত চেয়ারম্যান, মাননীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, বিটিএফ এর সম্মানিত মহাসচিব আলহাজ্ব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী ও বিটিএফ এর ভাইস চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ তৈয়বুল বশর মাইজভান্ডারী।

মআ/চখ

এই বিভাগের আরও খবর