chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

উলুধ্বনি-শঙ্খধ্বনিতে মুখরিত মেধস আশ্রম

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা সদর থেকে আট কিলোমিটার দূরে মধ্যম করলডেঙ্গা গ্রামের করলডেঙ্গা পাহাড়ের চূড়ায় অবস্থিত চণ্ডীতীর্থ মেধস আশ্রম। যেখান থেকেই সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার উৎপত্তি।

সেই চণ্ডীতীর্থ মেধস আশ্রমে আজ রবিবার (২৫ সেপ্টেম্বর) ভোরে শুভ মহালয়া উদযাপনের মধ্য দিয়ে সূচনা হয় দেবী পক্ষের। ঢাকের বাদ্যে ও চণ্ডী পাঠের মাধ্যমে দেবী দুর্গাকে আমন্ত্রণ জানিয়েছেন ভক্তরা। এসময় উলুধ্বনি-শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে ওঠে আশ্রম অঙ্গন।

শুভ মহালয়া উপলক্ষে চণ্ডীতীর্থে শ্রী শ্রী চণ্ডী পাঠ, চণ্ডী পূজা ও যজ্ঞের আয়োজন করা হয়। এতে পুণ্যার্থী ও ভক্তদের সমাগম ঘটে সকাল থেকে। ভোরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলিত করে মাঙ্গলিক আয়োজনের সূচনা করেন আশ্রমের মহারাজ শ্রীমৎ বুলবুলানন্দ।

তিনি জানান, মহালয়া উপলক্ষে ভোর ৪টা থেকে চণ্ডীপাঠ, ঢাকের বাদ্য, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন ও বৈজয়ন্তী ধ্বজা উড্ডয়নের মাধ্যমে দেবীপক্ষের উদ্বোধন করা হয়। এছাড়া দেবীকে আহ্বান জানিয়ে ভগবতীর পূজা অর্চনা, চণ্ডী যজ্ঞ, ভোগরাগ ও প্রসাদ বিতরণ করা হয়।

অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আগত পূণ্যার্থীদের সার্বিক নিরাপত্তা মোতায়েন ছিল বোয়ালখালী থানা পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

চখ/আর এস