chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রেলে অনিয়ম: ৫ জনকে আসামি করে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদকঃ ২০১৭ সালে  বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে সিপাহী নিয়োগে  অনিয়মের অভিযোগে (আরএনবি) ১৮৫ জন সদস্য। আরএনবির বর্তমান দুই চিফ কমানড্যান্টসহসহ ৫ জনকে আসামি করে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ রোববার (২৮ আগস্ট) জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-১ বাদী হয়ে মামলাটি করেন ঢাকার দুদকের উপপরিচালক মোহাম্মদ সিরাজুল হক। তাঁদের বিরুদ্ধে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারাসহ দণ্ডবিধি ১০৯ ধারার অভিযোগ আনা হয়।

মামলার আসামিরা হলেন- আরএনবি পূর্বাঞ্চলের চিফ কমানড্যান্ট জহিরুল ইসলাম (৫১), পশ্চিমাঞ্চলের চিফ কনমান্ড্যান্ট আশাবুল ইসলাম (৩৩), পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব ফুয়াদ হাসান পরাগ (৩৩), রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক এসপিও মো. সিরাজ উল্যাহ এবং পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদ। এর মধ্যে জহিরুল ইসলাম ঘটনার সময়ে ঢাকা বিভাগের কমান্ড্যান্ট এবং রেলওয়ের নিয়োগ কমিটির সদস্য ছিলেন। আশাবুল ইসলাম রেলওয়ে চট্টগ্রাম বিভাগের কমান্ড্যান্ট এবং ওই তিনি নিয়োগ কমিটির সদস্য সচিব ছিলেন। ফুয়াদ হাসান পরাগ ঘটনার সময়ে রেলওয়ে পশ্চিমাঞ্চল সদরের কমান্ড্যান্ট এবং নিয়োগ কমিটির সদস্য ছিলেন। ফারুক উল্লাহ ওই নিয়োগ কমিটির সদস্য ছিলেন এবং সৈয়দ ফারুক আহমেদ ওই নিয়োগের অনুমোদনকারী কর্মকর্তা ছিলেন।

মামলার এজাহারে বলা হয়েছে, বাংলাদেশ রেলওয়ে থেকে ২০১৭ সালে সিপাহি (আরএনবি) চতুর্থ শ্রেণির ১৮৫টি পদে নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়। একই বছর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং নিয়োগ কমিটি গঠন করা হয়। কিন্তু আসামিদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে অবৈধভাবে নিজেরা লাভবান হয়ে বা অন্যকে লাভবান করার অসাধু অভিপ্রায়ে নিয়োগ কমিটির আহ্বায়ক, সদস্যসচিব, সদস্য ও অনুমোদনকারী হিসেবে ন্যস্ত ক্ষমতার অপব্যবহার করে পরিকল্পিতভাবে নিয়োগ দেওয়া হয়।

অসৎ উদ্দেশ্যে বিশেষ কোটার যেমন—মুক্তিযোদ্ধা কোটা, পোষ্য কোটার প্রার্থীদের পাসের কাছাকাছি নম্বর দিয়ে মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ দেখিয়ে উক্ত কোটায় পছন্দের প্রার্থীদের মৌখিক পরীক্ষায় পাস দেখান তাঁরা। চাকরি দেওয়ার সুযোগ করে দেওয়া এবং বিভাগীয় কোটা, জেলা কোটা, পোষ্য কোটাসহ অন্যান্য কোটা বিধি মোতাবেক যথাযথভাবে প্রতিপালন না করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর