chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ ঢাকা-ওয়াশিংটন অর্থনৈতিক সংলাপ

ডেস্ব  নিউজ: পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিতীয়বারের মতো অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (২ জুন) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সংলাপটি অনুষ্ঠিত হবে।

এদিকে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ অর্থনৈতিক কাঠামো (ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক ফর প্রোসপারিটি-আইপিইএফপি) সম্পর্কে আলোচনা তুলবে ওয়াশিংটন। নতুন এই ফোরামে বাংলাদেশকে সহযোগী হিসেবে পেতে চাইছে যুক্তরাষ্ট্র। দিনব্যাপী এ সংলাপে খাদ্য, কৃষি সহায়তা, পোশাকশিল্প, জ্বালানি, ওষুধ, তথ্যপ্রযুক্তি, টেলিকম ইত্যাদি বিষয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

অবশ্য মঙ্গলবার (৩১ মে) জাতীয় প্রেস ক্লাবে এক মতবিনিময় অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেন, ২ জুন ওয়াশিংটনে দুই পক্ষের মধ্যে অর্থনীতি বিষয়ে উচ্চপর্যায়ের সংলাপ অনুষ্ঠান হবে। সেখানে শ্রম অধিকার গুরুত্ব পাবে।

সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আরও যোগ দেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আর মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র বিভাগের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি এবং পরিবেশবিষয়ক আন্ডার সেক্রেটারি হোসে ডাব্লিউ ফার্নান্দেজ।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর