chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম বাণিজ্য মেলা শুরু হচ্ছে মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) শুরু আগামী ৩১ মে। এদিন বিকেল সাড়ে ৩টায় মেলা উদ্বোধন করবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

রবিবার (২৯ মে) আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

এ সময় চেম্বারের সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, মেলা কমিটির কো-চেয়ারম্যানসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মাহবুবুল আলম বলেন, পণ্য বেচাকেনার চেয়েও দেশীয় পণ্যের প্রদর্শন এবং আন্তর্জাতিকভাবে দেশীয় পণ্যের পরিচিতি তুলে ধরার বড় মাধ্যম হিসেবে ভূমিকা রাখছে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ কারণে খাগড়াছড়ি, বান্দরবান রংপুরসহ বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি  উদ্যোক্তারা এই মেলার জন্য মুখিয়ে থাকেন। এ মেলার মধ্যে স্থানীয় পণ্যের প্রসার এবং বিদেশে পণ্য রপ্তানির সুযোগ হচ্ছে।

ঢাকার মতো চট্টগ্রামে স্থায়ীভাবে বাণিজ্য মেলার স্থান নির্ধারণ জটিলতা নিয়ে চেম্বার সভাপতি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আন্তর্জাতিক মেলা অনুষ্ঠানের জন্য একটি স্থান নির্ধারণ থাকে। বছরজুড়ে সেখানে বিভিন্ন প্রতিষ্ঠান মেলার আয়োজন করছে। চট্টগ্রামেও নির্ধারিত একটি স্থান বরাদ্দ করা সম্ভব হলে চেম্বার ছাড়াও বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান মেলা আয়োজন করতে পারে। এতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা লাভবান হবে। এর পাশাপাশি দেশী পণ্য রপ্তানির দ্বার উন্মোচন হবে। তবে নগরীতে রেলওয়ে পলোগ্রাউন্ডে মাঠেরর মতো একটি মাঠ পাওয়া যাচ্ছে না।

আমরা ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে একটি স্থায়ী জায়গা নির্ধারণের চেষ্টা করছি।

আয়োজকদের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়, মাসব্যাপি অনুষ্ঠিত মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম-১১ আসনের সাংসদ ও প্রাক্তন চেম্বারের সভাপতি এম. এ লতিফ, সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, দি ফেডারেশন অফ বাংলাদেশ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. জসিম উদ্দীন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এবারের মেলায়  আধুনিক বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে। বাতিঘরের সহযোগিতায় বঙ্গবন্ধুর আত্মজীবনী, মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই ও প্রকাশনা প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। চার লাখ বর্গফুটের আয়তনের মেলায় দেশি-বিদেশি ৩৭০টি প্রতিষ্ঠান অংশ নেবে। স্বাগতিক দেশ বাংলাদেশ ছাড়াও ভারত, থাইল্যান্ড ও ইরান বিভিন্ন স্টলে পণ্য প্রদর্শনেরর সুযোগ পাচ্ছে। এর মধ্যে অত্যাধুনিক সুযোগ-সুবিধার  সম্বলিত  ১৭ টি প্যাভিলিয়ন, ৩৩ টি প্রিমিয়ার স্টল, ৯৯ টি গোল্ড স্টল, ৪৮ টি মেগা স্টল,১৪ টি ফুড স্টল, ২ টি আলাদা জোন নিয়ে ৩১০ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

 

মেলা চলাকালীন সময়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার এবং সরকারি উচ্চপর্দস্থ কর্মকর্তারা মেলা পরিদর্শন করবে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। দর্শনার্থীদের জন্য মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা। তবে নগরীর বিভিন্ন স্কুলের প্লে গ্রুপ থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে টিকেটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া শিশুদের বিনোদনের জন্য ৩ হাজার বর্গফুটের বিনোদন কেন্দ্র রাখা হয়েছে। বসার সুবিধাসহ ফোয়ারা সমৃদ্ধ ১২ হাজার ৩২০ বর্গফুট জায়গাজুড়ে একটি ওপেন প্লাজা রাখা হয়েছে।

মেলায় আগত দর্শনার্থীদের মধ্যে পুরুষদের জন্য উত্তর-পশ্চিম কর্নারে বিশাল জায়গাজুড়ে মসজিদ এবং দক্ষিণ-পূর্ব কর্নারে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মেলা প্রাঙ্গণে ফ্রি ওয়াইফাই ব্যবস্থা করা হয়েছে। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে ১ম, ২য়, তয় স্টল, প্যাভিলিয়ন ও দেশীয় পণ্য উৎপাদনকারী নির্বাচন করে বিশেষ পদক ও সনদপত্র প্রদান করা হবে।

আরকে/নচ/চখ

 

এই বিভাগের আরও খবর