chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বজুড়ে কমবে গম-ভুট্টার উৎপাদন ঃআইজিসি

ডেস্ক নিউজঃ ২০২২-২৩ অর্থবছরে বিশ্বজুড়ে গম ও ভুট্টার উৎপাদন কমবে। তবে সয়াবিনের উৎপাদন বাড়বে। চলতি মাসে বৈশ্বিক সরবরাহ ও চাহিদা প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক খাদ্যশস্য কাউন্সিল (আইজিসি)।

গত বৃহস্পতিবার প্রকাশিত সবশেষ প্রতিবেদনে আইজিসি জানায়, আলোচিত সময়ে বিশ্বব্যাপী খাদ্যশস্যের উৎপাদন ২ দশমিক ২৫১ বিলিয়ন টন কমবে। গত এপ্রিলে কাউন্সিলের প্রতিবেদনে দেয়া আভাসের চেয়ে যা প্রায় ১ শতাংশ কম।

সারাবিশ্বে গম, ভুট্টা ও জোয়ারের উৎপাদন কমেছে। আর্জেন্টিনা, ভারত ও যুক্তরাষ্ট্রে খাদ্যপণ্যের উৎপাদন হ্রাস পেয়েছে। তবে অস্ট্রেলিয়া, কানাডা ও রাশিয়ায় বেড়েছে।
রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে ২০২২-২৩ অর্থবছরে ১৯ দশমিক ৪ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদন হয়েছে। যেখানে ২০২১-২২ অর্থবছরে ছিল ৩৩ মিলিয়ন টন।

গত এপ্রিলে আইজিসি জানায়, ২০২২-২৩ সময়ে যুক্তরাষ্ট্রে উৎপাদ কমবে ৬ দশমিক ২ শতাংশ। আর ভারতে কমবে ৫ দশমিক ৭ শতাংশ। এসময়ে দুই দেশে খাদ্যশস্যের উৎপাদন হবে যথাক্রমে ৪৬ দশমিক ৮ মিলিয়ন টন এবং ১০৫ মিলিয়ন টন।

সার্বিকভাবে এ পরিস্থিতির জন্য আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, ইউক্রেন ও যুক্তরাষ্ট্রে খাদ্যশস্যের উৎপাদন কমাকে দায়ী করা হয়েছে। তবে ব্রাজিলে উৎপাদন বাড়ার কথা বলা হয়েছে।

কিন্তু সয়াবিনের উৎপাদন ১ দশমিক ৩ শতাংশ বাড়বে। এ অর্থবছরে তেলবীজটি মোট উৎপাদন হবে ৩৮৭ দশমিক ৫ মিলিয়ন টন। ইউক্রেন ও প্যারাগুয়েতে এর উৎপাদন কমার পরও চীন ও যুক্তরাষ্ট্রে বাড়ায় এ প্রত্যাশা করা হচ্ছে।

ইহ//চখ