chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

একসঙ্গে ৩২ জনকে গ্রুপে রেখে ফোন করা যাবে

তথ্য-প্রযুক্তি ডেস্ক : হোয়াটসঅ্যাপে নানা গ্রুপের ভিড়ে প্রয়োজনীয় বার্তা হারিয়ে যায়। যা জরুরি কথোপকথন দরকারে খুঁজে পেতে অসুবিধা হয় অনেকেরই। এই সমস্যার সমাধানে এবার ‘কমিউনিটি’ ফিচার চালু করছে মেটা।

হোয়াটসঅ্যাপে একসঙ্গে ৩২ জনকে ফোন দেওয়া যাবে। এই ফিচারটির নাম কমিউনিটি। কমিউনিটি হবে গ্রুপগুলোর প্রধান। যে কেউ কমিউনিটি তৈরি করতে পারবেন এবং তার সদস্য হওয়ার জন্য একাধিক গ্রুপকে আমন্ত্রণ জানাতে পারবেন।

কিন্তু কোনো গ্রুপ কমিউনিটির সদস্য হতে চায় না কি চায় না, তা ঠিক করার ক্ষমতা থাকবে গ্রুপের অ্যাডমিনের হাতে। আবার কমিউনিটির সদস্য হলেও ব্যবহারকারী সমস্ত গ্রুপের মেসেজ বা বার্তা দেখতে পাবেন না।

কমিউনিটিতে থেকেও ব্যবহারকারী যে গ্রুপের সদস্য শুধু সেই গ্রুপের বার্তাই দেখতে পারবেন। এছাড়া ৩২ জনকে একসঙ্গে গ্রুপে রেখে ফোন করা যাবে। এমনকি ২ গিগাবাইট পর্যন্ত ফাইল শেয়ার করার সুযোগ আনছে হোয়াটসঅ্যাপ।

ধরা যাক আপনি আপনার অফিসের কাজ সংক্রান্ত একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের সঙ্গে যুক্ত। আবার অফিসেই কাজের বাইরেও কর্মীদের আরও কয়েকটি গ্রুপ রয়েছে। তার কয়েকটির সঙ্গে কাজের সম্পর্ক রয়েছে। কয়েকটির সঙ্গে নেই। কিন্তু সদস্য অল্পবিস্তর একই বা একই ধরনের।

হোয়াটসঅ্যাপে এই সবক’টি গ্রুপ নিয়ে একটি কমিউনিটি তৈরির সুযোগ দেবে। এতে একদিকে যেমন অগোছালো হোয়াটসঅ্যাপ অনেকটা গোছানো থাকবে, তেমনই বিভিন্ন গ্রুপের ভিড়ে জরুরি গ্রুপের বার্তা খুঁজে পেতে ব্যবহারকারীদের হারিয়ে যেতেও হবে না।

বৃহস্পতিবার রাতে ফেসবুকে নতুন এই পরিষেবার ঘোষণা করেছেন হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটার প্রধান মার্ক জাকারবার্গ। তিনি জানিয়েছেন, দীর্ঘ দিন ধরেই ব্যবহারকারীরা এ ব্যাপারে অনুরোধ করছিলেন। সে কথা মাথায় রেখেই এই জরুরি বদল।

চখ/আর এস