chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৩ খাবারে নিয়ন্ত্রণ থাকবে ডায়াবেটিস

ডেস্ক নিউজ:ডায়াবেটিস একটি জটিল রোগ।  ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য খাওয়া দাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হয়।আসুন জেনে নিই  কোন তিন খাবারে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।

আপেল, আমন্ড, পালং শাক ইত্যাদি এই তিনাট খাবারে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।

আপেল

বিশেষজ্ঞরা বলেন, দৈনিক একটি করে আপেল খেলে চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। অনেকেই ভাবেন ডায়াবেটিস রোগীদের ফল খাওয়া একেবারেই নিষেধ। এ ধারণা ভুল।আপেলের গ্লাইসেমিক মান বেশ কম। অর্থাৎ আপেল খেলে রক্তে শর্করার পরিমাণে খুব একটা পরিবর্তন হয় না। পাশাপাশি এতে থাকে ফাইবার ও ভিটামিন সি।তাই নিয়মিত অল্প পরিমাণে আপেল খেতেই পারেন ডায়াবেটিস রোগীরা। এই ফল খেলে মিষ্টি খাওয়ার প্রবণতাও কমে।

আমন্ড

বাদামের স্বাস্থ্যগুণ অনেক। বিশেষ করে আমন্ড বাদামে থাকে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। শরীরে উপস্থিত ইনসুলিনকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে ম্যাগনেশিয়াম।কাজেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বেশ কার্যকর এই বাদাম। এতে আরও থাকে মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, প্রোটিন ও ফাইবার।কিছুক্ষণ পরপর যদের ক্ষুধা লাগে তারা সঙ্গে আমন্ড রেখে দিতে পারেন। ক্ষুধা পেলেই ২-৩টি আমন্ড খেয়ে নিন। দেখবেন পেটও ভরবে আবার শরীরও পাবে পুষ্টি।

পালং শাক

শীত আসতেই বাজার ভরে ওঠে পালং শাকে। এই শাক যদিও বছরের অন্যান্য সময় পাওয়া যায় না। পালং শাকেও থাকে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম ও ফাইবার।পালং শাকে ক্যালোরির ও গ্লাইসেমিক মানও কম। তাই ডায়াবেটিস রোগীরা নির্ভয়ে উপভোগ করতে পারেন পালং শাকের নানা পদ।

মআ/চখ

 

 

এই বিভাগের আরও খবর