chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশের ৪৪ শিল্পী নিয়ে শুরু হচ্ছে ঢাকা আর্ট সামিট

দেশের চিত্রকলার অন্যতম বড় আয়োজন ‘ঢাকা আর্ট সামিট’ শুরু হচ্ছে শুক্রবার। এবারের পঞ্চম আসরে অংশ নেবেন স্বাগতিক বাংলাদেশসহ ৪৪ দেশের পাঁচ শতাধিক শিল্পী। এবারের প্রতিপাদ্য ‘সিসমিক মুভমেন্ট’ বা ‘সঞ্চারণ’। ‘মুজিববর্ষ’ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে দুর্লভ আলোকচিত্রের বিশেষ প্রদর্শনী থাকবে এবার।

গতকাল মঙ্গলবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে আর্ট সামিটের বিস্তারিত তথ্য তুলে ধরেন সামদানী আর্ট ফাউন্ডেশনের কো-ফাউন্ডার রাজীব সামদানী ও নাদিয়া সামদানী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা আর্ট সামিট পঞ্চম সংস্করণের প্রধান ভেন্যু এক লাখ ২০ হাজার বর্গফুট আয়তনের শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবন। সামিটের অংশ হিসেবে জাতীয় চিত্রশালা ভবনের সঙ্গে স্থাপন করা হয়েছে স্কাল্পচার গার্ডেন। উদ্বোধনী দিনে প্রথম পারফরম্যান্স অনুষ্ঠিত হবে চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে। ওই দিন সকাল ১০টায় সামদানী আর্ট অ্যাওয়ার্ড পারফরম্যান্সে অংশ নেবেন বাংলাদেশি শিল্পী আরিফুল কবির। উদ্বোধনী দিনে সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় ‘টুগেদার (ঢাকা সংস্করণ)’ শিরোনামে পারফরম্যান্সে অংশ নেবেন দুই বিদেশি শিল্পী।

একসঙ্গে পাঁচ শতাধিক প্রতিষ্ঠিত ও প্রতিভাবান দক্ষিণ এশীয় শিল্পী তাদের শিল্পকর্ম প্রদর্শন করবেন। তাদের মধ্যে ৩০০ জনই বাংলাদেশের উদীয়মান ও প্রতিভাবান শিল্পী। আছেন প্রতিথযশা শিল্পীরাও। সামিটে বাংলাদেশি শিল্পীদের জন্য কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন চিত্রশিল্পী বিশ্বজিৎ গোস্বামী।

ঢাকা আর্ট সামিটে দেশ-বিদেশের শিল্প সমালোচক, শিল্প সংগ্রাহকদের অংশগ্রহণে থাকছে সেমিনার, সিম্পোজিয়াম, একক ও দলবদ্ধ বক্তৃতা। থাকবে শিল্পকলা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনীও। প্রদর্শনী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৮টা সবার জন্য উন্মুক্ত থাকবে।

শুক্রবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ৯ দিনের ঢাকা আর্ট সামিট উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।