chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে যুদ্ধবিরতি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে ফের সংঘর্ষ শুরুর পর দু দেশের সব সীমান্তে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়েছে।

আর্মেনিয়া বলছে, তাদের কয়েকজন সৈন্য মারা গেছে এবং দুইটি যুদ্ধ ক্ষেত্রও ধ্বংস হয়ে গিয়েছে। আজারবাইজানের দাবি সংঘর্ষে তাদের দুই সৈন্য আহত হয়েছে। মঙ্গলবার, উভয় পক্ষই রাশিয়ার মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে জানা গেছে।

আজারবাইজান এ বিষয়ে কোন মন্তব্য করেনি। এদিকে এর আগে, আর্মেনিয়া যুদ্ধের সর্বশেষ পরিস্থিতির জন্য আজারবাইজানের সৈন্যদের দায়ী করেছিলো এবং এ ঘটনায় ১২ জন সৈন্যকে বন্দী করা হয়।

২০২০ সালের নাগর্নো-কারাবাখ যুদ্ধ ছিলো নাগর্নো-কারাবাখয় আজারবাইজানিয় এবং আর্মেনিয় সশস্ত্র বাহিনীর মধ্যে সংগঠিত সশস্ত্র সংঘাত, যা অমীমাংসিত নাগর্নো-কারাবাখ দ্বন্দ্বের সর্বশেষ ঘটনা।

২০২০ সালের ২৭ সেপ্টেম্বর সকালে নাগর্নো-কারাবাখ যোগাযোগ রেখায় সংঘর্ষ শুরু হয়। উভয় পক্ষই সামরিক ও বেসামরিক হতাহতের খবর দিয়েছে।

সংঘর্ষের জবাবে আর্মেনিয়া ও স্ব-ঘোষিত আর্টসখ প্রজাতন্ত্র সামরিক আইন ও সম্পূর্ণ সংহতি প্রবর্তন করে,
যদিও আজারবাইজান সামরিক আইন ও একটি কারফিউ প্রবর্তন করে, সাথে বিলায়েত আইভাজভ কমান্ড্যান্ট ছিলেন। ২৮ সেপ্টেম্বর আজারবাইজানে আংশিক সংহতি ঘোষণা করা হয় এবং ৯ নভেম্বর যুদ্ধ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়।

এই বিভাগের আরও খবর