chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইজেএন ফেলোশীপ পেলেন চট্টগ্রামের ৩ সাংবাদিক

বিশ্বের পরিবেশ বিষয়ক সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন Earth Journalism Network EJN এর ফেলোশীপ পেয়েছেন চট্টগ্রামে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের তিনজন সাংবাদিক। এই তিন

সাংবাদিক হচ্ছেন বেসরকারি রেডিও স্টেশন রেডিও টুডের ব্যুরো প্রধান সালেহ নোমান, ইংরেজী দৈনিক দ্যা বিজনেস ষ্টাণ্ডার্ড এর বুরো প্রধান সামচ্ছুদ্দিন ইলিয়াস এবং ইংরেজী দৈনিক ডেইলি অবজারভার এর স্টাফ রিপোর্টার শাহীনুর আকতার উর্মি।

বঙ্গোপসাগর অঞ্চলে জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজন সংক্রান্ত নির্দিষ্ট বিষয়ে প্রতিবেদন তৈরীর জন্য তাদের এই ফেলোশীপ প্রদান করে ওয়াশিংটন ভিত্তিক পরিবেশ সাংবাদিকদের শীর্ষ আন্তর্জাতিক সংগঠন ইজেএন।

চট্টগ্রামের এই তিন সাংবাদিক ছাড়াও ঢাকায় কর্মরত টেলিভিশন চ্যানেল একাত্তর এর সাংবাদিক হাবিবুর রহমানও এবারের ইজেএন ফেলোশীপ অর্জন করেন।

চট্টগ্রামে ফেলোশীপ পাওয়া সাংবাদিকদের মধ্যে সালেহ নোমান রেডিও টুডে ছাড়াও দেশ- বিদেশের বিভিন্ন সংবাদ সংস্থা ও পত্রিকার জন্য লেখালেখি করেন। ইতোপূর্বে তিনি, মানব- পাচার, শরণার্থী এবং অভিবাসন বিষয়ে রিপোটিং এর জন্য আইওএম- ব্রাক পূরস্কার এবং রোটারী ক্লাব পূরস্কার অর্জন করেন।

সামচ্ছুদ্দিন ইলিয়াস, এই নিয়ে দ্বিতীয় বারের মত এই ফেলোশীপ অর্জন করেন। তিনি হংকং এর ব্যাপটিস্ট ইউনির্ভাসিটির অনুসন্ধানী সাংবাদিকতা এবং ভারতের জেইন বিশ্ববিদ্যালয়ে শরণার্থী  বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত। ইলিয়াস বিদেশের একাধিক পত্রিকা ও সংবাদ সংস্থার জন্য কাজ করেন।

শাহীনুর আকতার উর্মি,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী  এবং ভারতের চেন্নাই এর এশিয়ান কলেজ অব জার্নালিজম থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

ইজেএন প্রতিবছর বঙ্গোপসাগর অঞ্চলের দেশগুলোর  সাংবাদিকদের এই ফেলোশীপ দিয়ে থাকে, যা একজন সাংবাদিকের জন্য মযাদাপূর্ণ বলে বিবেচিত। তবে, এবারই  প্রথম চট্টগ্রাম থেকে একসাথে তিনজন সাংবাদিক সম্মানজনক এই ফেলোশীপ অর্জন করলেন।

 

 

এই বিভাগের আরও খবর