chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নিম্ন-মধ্যবিত্তদের চাহিদা অনুসারে ভবন নির্মাণের আহ্বান মেয়রের

নিজস্ব প্রতিবেদক:ভূমির সীমাবদ্ধতার বিষয়টি মাথায় রেখে সাশ্রয়ী মূল্যে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণির চাহিদা অনুযায়ী উঁচু ভবন নির্মাণে আবাসন ব্যবসায়ীদের আহ্বান জানালেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার (২ নভেম্বর) চসিরেকর অস্থায়ী কার্যালয়ে রিয়েল এস্টেট হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) চট্টগ্রাম রিজিওনাল কমিটির নেতাদের সাথে বৈঠকে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, আমরা ঘনবসতিপূর্ণ দেশ। মানুষের ঘনত্ব অনুসারে জমির সংকট রয়েছে। ভবন নির্মাণের ক্ষেত্রে আবাসন ব্যবসায়ীদেরকে জমির সীমাবদ্ধতার বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে। যা কৃষি ও আবাদি জমি রক্ষা করে আবাসন সংকট নিরসণে ভূমিকা রাখবে।

এসময় প্যানেল মেয়র মো.গিয়াস উদ্দিন, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, রিহ্যাবের কো চেয়ারম্যান মাহবুব সোবাহান জালাল তানভীর, সদস্য নাজিম উদ্দিন, মোর্শেদুল হাসান, আব্দুল গাফফার নিয়াজি, মিজানুর রহমান, শারিস্থ বিনতে নূর উপস্থিত ছিলেন ।

বৈঠকে রিহ্যাবের সভাপতি আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী আবাসন ব্যবসার ক্ষেত্রে রিহ্যাবের সদস্যপদ ও সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স নেয়া বাধ্যতামূলক। কিন্তু অনেক ব্যবসায়ী এই নিয়মনীতি আইনের আয়তায় বাইরে গিয়ে ব্যবসা পরিচালনা করছে। এই ধরণের অবৈধ প্রতিষ্ঠান ও ব্যবসায়ীকে নতুন করে ট্রেড লাইসেন্স প্রদান ও নবায়ন না করে সে ব্যাপারে অনুরোধ জানান।

এছাড়া করপোরেশনের উন্নয়ন কমিটিতে একজন রিহ্যাব প্রতিনিধি অন্তভুক্ত, রিহ্যাবের সদস্যদের চসিকের সংশ্লিষ্ট বিষয়গুলো অনুমোদনের ক্ষেত্রে ওয়ান স্টপ সাভিস চালু, প্রকল্পের নির্মাণাধীন মাটি ও বর্জ্য অপসারণে নিদিষ্ট জায়গা নির্ধারণ করে দেয়া, দিনের বেলায় প্রকল্পের মালামাল পৌঁছাতে অনুমতি প্রদানের অনুরোধ জানান।

আরকে/

এই বিভাগের আরও খবর