chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নূরের নতুন দল ‘গণঅধিকার পরিষদ’

আহ্বায়ক রেজা কিবরিয়া

চট্টলা ডেস্ক: `বাংলাদেশ গণঅধিকার পরিষদ‘ নামে দেশে নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু হলো। নতুন এই দলের আহ্বায়ক গণফোরামের সাবেক নেতা ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব সাবেক ডাকসু ভিপি নুরুল হক নূরু।

মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে পল্টনের প্রিতম জামান টাওয়ারে অবস্থিত দলটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন দলের নাম ঘোষণা করেন নুরুল হক নুরু। দলটির স্লোগান `জনতার অধিকার, আমাদের অঙ্গীকার‘।

বাংলাদেশ গণঅধিকার পরিষদের মূলনীতি চারটি। মূলনীতিগুলো হলো- গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ। ৮৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। পরবর্তীতে কমিটির পরিধি বাড়ানো হবে।

সংবাদ সম্মেলনে তাদের রাজনৈতিক কর্মসূচির ২১ দফা তুলে ধরা হয়। এরমধ্যে রয়েছে দুর্নীতি প্রতিরোধ, ক্ষমতার ভারসাম্য, ন্যায় বিচার ও সুশাসন, গণতন্ত্র ও ভোটাধিকার, সংখ্যালঘু জাতিসত্ত্বা ও ধর্মাবলম্বী, দখল ও দূষণ প্রতিরোধ, জ্বালানি ও খনিজ এবং সামাজিক নিরাপত্তা ইত্যাদি।

এই অনুষ্ঠানে সাংবাদিকরা ড. রেজা কিবরিয়াকে প্রশ্ন করেন, আপনি গণফোরামের সাধারণ সম্পাদক ছিলেন। সেই দল আপনি ছেড়ে এসেছেন। এই দল আপনি কবে ছাড়বেন? উত্তরে রেজা কিবরিয়া বলেন, এই দলটি গণমুখী দল। এ দল ছেড়ে যাব না।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে দৃশ্যমান কর্মসূচি করবেন কি না? জবাবে রেজা কিবরিয়া বলেন, আন্দোলনের প্রয়োজন মনে করি না। নির্বাচনে জাতিসংঘের প্রতিনিধি সম্পৃক্ততার দাবি জানাই। তত্ত্বাবধায়ক সরকারের জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯১ সালে যে পদক্ষেপ নিয়েছিলেন আমরা এমন একটি পরামর্শ তার কাছ থেকেই চাই।

আগামী নির্বাচন জোটবদ্ধভাবে করবেন কি না? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ৩০০ আসনে প্রার্থী দেব। জোট করার কোনো পরিকল্পনা নেই। তবে দাবি আদায়ের জন্য প্রয়োজনে জোটে যেতে পারি।

জেএইচ/চখ