chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় এলাকাভিত্তিক সংগঠনগুলোর জোরালো প্রস্তুতি

নুর নবী রবিন: ২৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষা। দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে পরীক্ষার্থীরা আসবে ক্যাম্পাসে। তাদের সার্বিক সহযোগিতা করতে বেশ ভালো প্রস্তুতি নিচ্ছে চবিতে পড়ুয়া শিক্ষার্থীদের এলাকাভিত্তিক সংগঠনগুলো।

ইতোমধ্যে ব্যানার পোস্টার তৈরি করে বিশ্ববিদ্যালয়ের রেলস্টেশন, জিরোপয়েন্টসহ বিভিন্ন স্থানে টাঙিয়েছে আ্যসোসিয়েশনের সদস্যরা। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করতে সরবরাহ করা হয়েছে ফোন নম্বার। মেয়ে পরীক্ষার্থীদের যোগাযোগের সুবিধার্থে পোস্টারে দেওয়া হয়েছে ছাত্রী সদস্যদের নাম ও হলের রুম নাম্বার।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চট্টলার খবরের সাথে কথা হয় সিলেট সুনামগঞ্জ ও মৌলভীবাজারের স্টুডেন্টদের সমন্বয়ে গঠিত জালালাবাদ আ্যসোসিয়েশনের সভাপতি নয়ন মোদকের সাথে। তিনি বলেন, সিলেট, সুনামগঞ্জ এবং মৌলভীবাজার থেকে যারা পরীক্ষা দিতে আসে আমরা তাদের আবাসনসহ যাবতীয় সহযোগিতা করছি। তারা যাতে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারে সেজন্য আমরা বর্তমান শিক্ষার্থীদের নিয়ে তাদের জন্য সঠিক তথ্য দিতে উদ্যোগ নিয়েছি। আশা করি এবারের পরীক্ষায় আমাদের এলাকা থেকে আসা পরীক্ষার্থীরা ভালোভাবে পরীক্ষা দিতে পারবে।

এদিকে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার সংগঠনগুলো আয়োজন করেছে বিনামূল্যে পরিবহন সেবা। শহর ও উপজেলা থেকে প্রতিদিন বাসে করে বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার্থীদের আনা নেওয়া করবে তারা।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা থেকে আগত পরীক্ষার্থীদের জন্য শহর থেকে বাস সার্ভিস দিচ্ছে বাঁশখালী স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সংগঠনটির যুগ্ম সমন্বয়ক আবদুল ওয়াহেদ চট্টলার খবরকে বলেন, আমরা প্রতিবছর বাঁশখালী হতে আগত পরীক্ষার্থীদের জন্য বিনামূল্যে পরিবহন সেবা দিয়ে থাকি। পরীক্ষার্থীদেরকে আমাদের সংগঠনের সদস্যরা ফ্যাকাল্টি পর্যন্ত পৌঁছে দেয়। আবার পরীক্ষা শেষে বাসে করে শহরে নিয়ে যায়।

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার শিক্ষার্থীদের সংগঠন সীতাকুণ্ড ছাত্র সমিতি। সীতাকুণ্ড উপজেলা হতে বাসে করে পরীক্ষার্থীদের কেন্দ্রে নিয়ে আসবে তারা। সংগঠনটির সাংগঠনিক সম্পাদক রায়হান উদ্দীন চট্টলার খবরকে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার এক বুক স্বপ্ন নিয়ে সীতাকুণ্ড থেকে আসা ছোট ভাই-বোনদের অনেকে যাতায়াত, অবস্থানসহ বিভিন্ন সমস্যার কারণে সুষ্ঠুভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না। যার প্রভাব পড়ে তাদের পরীক্ষায়ও।

তাই তাদের এই অসুবিধা দূর করার জন্য সীতাকুণ্ড ছাত্র সমিতি প্রতি বছরের ন্যায় এবারও সীতাকুণ্ড থেকে আগত ভর্তিচ্ছুদের সেবা দিবে সীতাকুণ্ড ছাত্র সমিতি। বাস সার্ভিস, হলে থাকার ব্যবস্থা, কেন্দ্রে আনা নেয়া ও পরীক্ষার্থীদের সব ধরনের সেবা প্রদানের সুবিধার্থে সমন্বিত স্বেচ্ছাসেবক টিম কাজ করবে।

এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮ জন শিক্ষার্থী। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি সিট রয়েছে। আর এসব আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ১লাখ ৮৩ হাজার ৮৬৩।

পাঁচটি ধাপে নেয়া হবে ভর্তি পরীক্ষা। ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট। এ ছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এনএনআর/চখ/এমআই

এই বিভাগের আরও খবর