chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ছোট অপরাধীদের মুক্তি দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দীর্ঘদিন ছোটখাটো অপরাধে যারা বন্দি হয়ে কারাভোগ করছে সরকার এসব আসামিদের মুক্তি দিতে একটি প্রক্রিয়া ঠিক করার বিষয়ে আলোচনা হয়েছে। ছোটখাটো অপরাধে যারা দীর্ঘদিন ধরে জেলে আছেন এবং হত্যা, ধর্ষণ ও অ্যাসিড মামলা ব্যতীত  কিন্তু ইতোমধ্যে বহুদিন কারাবন্দি হয়ে আছেন এমন কয়েদিদের কীভাবে মুক্তি দেয়া যায়, সে বিষয়ে একটি নীতিমালা করতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা শীঘ্রই এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক সকল কারাগারে বন্দীদের যাচাই বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

সোমবার (৬ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠকে আলোচনায় স্বঅপরাধীকে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন বলে জানা গেছে। বৈঠক সূত্রে জানা গেছে, দেশের যেসব অঞ্চলে করোনা আক্রান্ত রোগী বেশি সেইসব অঞ্চল লকডাউন করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অতি জরুরি কারণ ছাড়া ঢাকার বাইরে কেউ যাবে না, আসবেও না- দেয়া হয় এমন নির্দেশনাও।

প্রথমে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত করোনার বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। সর্বশেষ ছুটি বাড়ানো হয়েছে ১৪ই এপ্রিল পর্যন্ত। রাজধানী ঢাকায় প্রবেশ ও বহিরাগমন নিষিদ্ধ করা হয়েছে। অফিস-আদালত থেকে শুরু করে গণপরিবহন সবই বন্ধ রয়েছে। তবে কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতালসহ জরুরি সেবা এই বন্ধের বাইরে রয়েছে। আর, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে মন্ত্রীসভায় আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নিশ্চিত করতে বলেছেন।

এই বিভাগের আরও খবর