chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মসজিদে মসজিদে ইসরায়েলি হামলা—তিনটিকে ধ্বংস, ক্ষতিগ্রস্ত ৪০

আন্তর্জাতিক ডেস্ক : জা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় তিনটি মসজিদ ধ্বংস হয়ে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৪০টি মসজিদ।

গাজার ওয়াকফ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ফিলিস্তিনি গণমাধ্যম ‘ফিলিস্তিন আল ইয়াউম’ জানিয়েছে, গাজার বিভিন্ন এলাকায় গত কয়েকদিনের হামলায় তিনটি মসজিদ ধ্বংস হয়ে গেছে। এছাড়া আরও ৪০টি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

হামলার আশঙ্কায় ৪২টি মসজিদ বন্ধ রাখা হয়েছে বলেও জানানো হয়েছে।

এছাড়া আরও ৪০টি ক্ষতিগ্রস্ত হয়েছে। গাজার ওয়াকফ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ফিলিস্তিনি গণমাধ্যম ‘ফিলিস্তিন আল ইয়াউম’ এ তথ্য জানিয়েছে। হামলার আশঙ্কায় ৪২টি মসজিদ বন্ধ রাখা হয়েছে বলেও জানানো হয়েছে।

সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, গত ১০ মে থেকে গাজায় অব্যাহত হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। বহু বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবনকেও গুঁড়িয়ে দিয়েছে তারা। তাদের অব্যাহত হামলায় গাজার ৫০টি স্কুল ধ্বংস হয়েছে। ফলে প্রায় ৪২ হাজার শিক্ষার্থীর স্কুলজীবন হুমকির মধ্যে পড়েছে বলে জানিয়েছেন শিশু অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন সেভ দ্য চিলড্রেন।

জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে, গাজায় ইসরাইলের অব্যাহত হামলায় ৫২ হাজার মানুষ উদ্বাস্তু হয়েছেন। এ পর্যন্ত অন্তত ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৬৮ শিশু ও ৩৯ জন নারী রয়েছেন।

জাতিসংঘের অফিস ফর দ্য কো–অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) মুখপাত্র ইয়েন্স লেয়ার্কে বলেন, ‘গাজায় জাতিসংঘের পরিচালিত স্কুল রয়েছে ৫৮টি। এতে আশ্রয় নিয়েছে প্রায় ৪৭ হাজার ফিলিস্তিনি।’

তিনি জানান, ইসরায়েলি বিমান হামলার তালিকায় হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রও রয়েছে। এ হামলার কারণে সুপেয় পানি ও রান্নার কাজে ব্যবহৃত জ্বালানির সংকটে পড়েছেন প্রায় আড়াই লাখ গাজাবাসী।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর