chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রোহিঙ্গা ক্যাম্পে আগুন: আরও ৪ মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় আরও চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ফলে নিহতের সংখ্যা বেড়ে এগারো জনে দাঁড়িয়েছে। 

তাছাড়া ভয়াবহ আগুনে দশ হাজারেরও বেশি বসতঘর পুড়ে যাওয়ার তথ্য পাওয়া গেছে। অগ্নিকাণ্ডে ৪০ হাজার রোহিঙ্গা সদস্য গৃহহারা হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বিষয়টি নিশ্চিত করেছেন।

কক্সবাজার ফায়ার স্টেশনের ইনচার্জ শাহদাত হোসেন জানান, লাশ উদ্ধার করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। নিহতদের মধ্যে ৯ জনের পরিচয় পাওয়া গেছে।

তারা হলেন- সলিম উল্লাহ (৫৪), রফিক আলম (২৭), আবদুল্লাহ (৭), আসমাউল (৮), মিজানুর রহমান (৫), বশির আহমদ (৬৩), খতিজা বেগম (৭২), মো. একরাম (২), এমদাদ উল্লাহ (২৬)।

সোমবার (২২ মার্চ) বিকেলে উখিয়ার বালুখালী এইট ডব্লিউ নম্বর ক্যাম্পের একটি ঘর থেকে আগুন লাগে। মুহূর্তেই তা দাবানলের মতো আরো তিনটি ক্যাম্পে ছড়িয়ে পড়ে। আগুন লাগার পর পরই ক্যাম্পগুলো থেকে রোহিঙ্গাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। তবে হুড়োহুড়িতে বহু মানুষ হতাহত হয়।

খবর পেয়ে ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট। পানি স্বল্পতার কারণে কিছুটা বেগ পেতে হয় তাদের। ফায়ার সার্ভিস, পুলিশ, সেনাবাহিনী, এপিবিএন ও স্থানীয়দের চেষ্টায় পাঁচ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু ততক্ষণে পুড়ে ছাই হয়ে যায় চারটি ক্যাম্পের অন্তত ১০ হাজারেরও বেশি ঘর।

এ ঘটনায় আহতদের বালুখালী আবুল কাশেম উচ্চ বিদ্যালয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রায় দুই হাজার মানুষ প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। ক্ষতিগ্রস্ত ক্যাম্পগুলোতে বিভিন্ন দাতা সংস্থাসহ সরকারের পক্ষ থেকে খাদ্য ও অন্যান্য সহায়তা দেয়া হচ্ছে।

এ ছাড়া আগুনে ক্ষতিগ্রস্ত বাড়িগুলো সরিয়ে নিতে কাজ চলছে। তবে এখন পর্যন্ত আগুন লাগার কারণ জানা যায়নি। অন্যদিকে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউনিসেফ।

এদিকে, ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনারকে প্রধান করে সাত সদস্যের তদন্ত কমিটি করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর