chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এক কেজি ইয়েলো টি ১২ হাজার ২শ টাকা

ডেস্ক নিউজ: এক কেজি ইয়েলো টি বিক্রি হলো ১২ হাজার ২শ টাকায়। সিলেট বিভাগে উৎপাদিত ইয়েলো টি শ্রীমঙ্গল দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রের ২০তম নিলামে এ দর উঠে।

১৮ মার্চ বৃহস্পতিবার সকালে এই চা কিনে নিয়েছে চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গল শহরের স্টেশন রোডের খুচরা ও পাইকারি বিক্রেতা পপুলার টি হাউজ।

এর আগে চট্টগ্রাম নিলামে নতুন জাতের এই চায়ের দাম উঠেছিল ৮ হাজার ৩শ টাকা।

সূত্র জানায়, আজ বৃহস্পতিবার শ্রীমঙ্গল দ্বিতীয় আন্তর্জাতিক নিলাম কেন্দ্রে এ নিলাম অনু্ষ্ঠিত হয়। হবিগঞ্জের বাহুবলে অবস্হিত বৃন্দাবন টি এস্টেটে উৎপাদিত ইয়োলো টি শ্রীমঙ্গল চা নিলামে ক্যাটালগভূক্ত করে শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেড।

শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হেলাল আহমদ জানান, আজ শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে প্রথমবারের মতো ইয়োলো টি নিলাম বাজারে উঠে এবং সবটুকু চা-ই বিক্রি হয়ে যায়।

এ চায়ের জন্য বিশেষ যত্ন ও সতর্কতার সাথে শুধু কুঁড়িটাই সংগ্রহ করা হয়। যার ক্রেতা বিদেশি ও পর্যটক এবং দেশের সৌখিন চা-পায়ীরা। তিনি আরো জানান, গত ১৫ মার্চ ৮ হাজার ৩শ টাকা কেজি দরে ইয়েলো টির প্রথম নিলামে দাম উঠেছিল চট্টগ্রামে।

একই দিনে শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে ব্ল্যাক টি বিক্রি হয় ১০ হাজার কেজি, যার বাজার দাম ১৬ লাখ টাকা।

বৃন্দাবনপুর চা বাগান, হবিগঞ্জ এর ম্যানেজার, নাসির উদ্দিন খান জানান, ‘আমরা এর আগে গ্রীন টি বাজারে নিয়ে এসেছিলাম, এরপর হোয়াইট টি বাজারে এনেছি, এখন ইয়েলো টি বাজারে নিয়ে আসলাম’।

করোনা পরিস্থিতির কারণে এবার কিছুটা বিলম্বে শ্রীমঙ্গলে চা নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে। টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এ নিলামে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধশতাধিক বায়ার ও দুটি ব্রোকার হাউজ অংশ নেয়।

টিপিটিএবির সদস্য সচিব জহর তরফদার বলেন, ‘এ বছর চট্টগ্রামে ৪২টি ও শ্রীমঙ্গলে ২০টি নিলাম অনুষ্ঠিত হবে। শ্রীমঙ্গলে আগে প্রতি মাসে একটি করে নিলাম অনুষ্ঠিত হত।

এ বছর থেকে প্রতি মাসে দুটি নিলাম কার্যক্রম অনুষ্ঠিত হবে। মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহের বুধবার শ্রীমঙ্গলে চায়ের নিলাম হওয়ার কথা রয়েছে।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর