chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাল মীরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলায় ভোট

আগামীকাল বুধবার (৮ মে) উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চট্টগ্রামের মীরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সম্পন্ন হয়েছে নির্বাচনের সকল প্রস্তুতি। এ তিন উপজেলায় চেয়ারম্যান, পুরুষ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৭ জন প্রার্থী।

বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে টানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশন জানায়, এ তিন উপজেলায় মোট ৯ লাখ ৪২ হাজার ১৭৩ জন ভোটার রয়েছে ও মোট ভোটকেন্দ্র রয়েছে ২৯০টি। ভোটগ্রহণে ছয় হাজার ১৬৪ জন কর্মকর্তা নিয়োজিত থাকবে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াও তিন উপজেলায় তিনজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং ৪৪ পৌরসভা ও ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে।

নির্বাচন কমিশন আরো জানায়, মীরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদন্দ্বিতা করছে। এ উপজেলায় ভোটার তিন লাখ ৭২ হাজার ২৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯২ হাজার ৭২০ জন ও মহিলা ভোটার এক লাখ ৭৯ হাজার ৫৩৫ জন। উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ১১৩টি। সীতাকুণ্ড উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদন্দ্বিতা করছে। এ উপজেলায় ভোটার তিন লাখ ২৪ হাজার ২৪০ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭২ হাজার ৩৩ জন এবং মহিলা ভোটার এক লাখ ৫২ হাজার ২০৬ জন। এ উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৯২টি। সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এ উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ১ জন প্রার্থী থাকায় এ পদে নির্বাচন হবে না। এ উপজেলায় মোট দুই লাখ ৪৫ হাজার ৬৭৬ জন ভোটার রয়েছে। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ২৬ হাজার ৬৮৯ জন, মহিলা ভোটার এক লাখ ১৮ হাজার ৯৮৫ জন। সন্দ্বীপে মোট ভোটকেন্দ্র রয়েছে ৮৫টি।

উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক বলেন, আগামীকাল মীরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠিত করতে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সন্দ্বীপ দ্বীপ উপজেলা হওয়ায় সেখানে একদিন আগেই ব্যালেট পেপার নিয়ে যাওয়া হয়েছে। বাকি দুই উপজেলায় সকালে ব্যালেট পেপার নিয়ে যাওয়া হবে।

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আগামীকাল বুধবার সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর