chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঘরেই ইংরেজি শিখতে পারবেন স্মার্টফোনের ৫ অ্যাপে

স্মার্টফোনে বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ছবি এডিট, নোটবুক, ব্যাংকিং অ্যাপ। যখন যে অ্যাপ দরকার তখন সেটাই গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারছেন।

যারা ইংরেজি ঘরে বসেই শিখতে চান তাদের জন্য আছে স্মার্টফোনে অসংখ্য অ্যাপ। অনেকেই আছেন ইংরেজি শিখতে চান। তবে কোচিংয়ে গিয়ে শেখার সময় নেই। তাদের জন্য সেরা উপায় হতে পারে মোবাইল অ্যাপ।

ডুওলিংগো

বিশ্বে ৫০ কোটির বেশি মানুষ ডাউনলোড করেছেন এই অ্যাপটি। ডুওলিংগো অ্যাপে ৪০টির বেশি ভাষা শেখা যাবে। যার মধ্যে রয়েছে ইংরেজি ভাষাও। ডুওলিংগো ব্যবহার করে স্পিকিং, রাইডিং ও রাইটিং সব শিখতে পারবেন। এই অ্যাপে অন্য ব্যবহারকারীদের সঙ্গে পরস্পর ইংরেজিতে কথাও বলতে পারবেন। রয়েছে ফ্রি কোর্স এবং রিওয়ার্ডস। প্রচুর ফিচার রয়েছে এতে যার মাধ্যমে ফ্লুয়েন্ট ইংরেজি বলতে পারবেন।

বাবেল

স্পোকেন ইংলিশ শেখার জন্য বিশ্বজুড়ে ৫ কোটির বেশি মানুষের ভরসা এই অ্যাপ। বিশেষজ্ঞদের দ্বারা ডিজাইন করা হয়েছে অ্যাপের ইন্টারফেস। যাতে দ্রুত এবং কার্যকরী উপায়ে শিখতে পারেন ইংরেজি ভাষা। মাত্র ১৫ মিনিটের লার্নিং কোর্স রয়েছে বাবেল অ্যাপে। ইংরেজি ছাড়াও স্প্যানিশ, ফ্রেঞ্চ, ইতালিয়ান এবং জার্মান ভাষাও শিখতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এই অ্যাপ।

মেমরাইস

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির মাধ্যমে শিখতে পারবেন এই অ্যাপ। এতে রয়েছে এআই চালিত ভিডিও। দ্রুত অনর্গল ইংরেজি ভাষায় কথা বলার দক্ষতা রপ্ত করতে পারবেন মেমরাইস অ্যাপের মাধ্যমে। ১ কোটির মানুষ ডাউনলোড করেছেন এই অ্যাপ।

বুসু: লার্ন ও স্পিক

বুসু অ্যাপে স্প্যানিশ, ফ্রেঞ্চ, এবং জাপানি ভাষাও শিখতে পারবেন, লার্নিং ও স্পিকিং দুই কোর্স রয়েছে অ্যাপে। অন্যান্য ভাষাও রপ্ত করা যাবে। অ্যাপ টি ডাউনলোড করেছেন ১ কোটির বেশি মানুষ।

রোসেটা স্টোন

ইংরেজি শেখার অন্যতম জনপ্রিয় অ্যাপ রোসেটা স্টোন। অনর্গল ইংরেজি ভাষা শেখার জন্য অসংখ্য মানুষের ভরসা থাকে এই অ্যাপ। স্পিকিং ভিত্তিক একাধিক কোর্স এবং লেসন রয়েছে প্ল্যাটফর্মে। পাশাপাশি ইনস্ট্যান্ট উচ্চারণ ফিডব্যাক দেওয়া হয় অ্যাপে। যা ব্যবহারকারীদের মনোযোগ ও আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। ২০টির বেশি ভাষাতে কোর্স রয়েছে অ্যাপে, এখানে একাধিক সাবস্ক্রিপশনও পাবেন। অ্যাপটি ডাউনলোড করেছেন ১ কোটির বেশি মানুষ।

সূত্র: সিনেট

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর