chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খাতুনগঞ্জে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

চট্টগ্রামের খাতুনগঞ্জ দেশের অন্যতম বৃহৎ ভোগ্যপণ্যের পাইকারি বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। মূলত ভারতীয় পেঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমেছে।

বুধবার (২০ মার্চ) সকাল থেকে দাম কমতে শুরু করে। সকালে খোঁজ নিয়ে জানা গেছে, পাইকারিতে পেঁয়াজে কেজিপ্রতি ১৫ টাকা পর্যন্ত দাম কমেছে।

দেশি পেঁয়াজ ৩৫-৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মঙ্গলবার যা ছিল কেজি ৪৫-৫০ টাকা। তবে রমজান শুরুর দিন ৭৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ৯ দিন পর এসে দাম ৪০ টাকায় নেমেছে।

চোরাইপথে আসা ভারতীয় পেঁয়াজ পাইকারিতে ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রমজান শুরুর আগে এই পেঁয়াজ বিক্রি হয়েছিল কেজি ১২৫ টাকায়। এখন সেই পেঁয়াজের দাম অর্ধেকে নেমেছে।

ব্যবসায়ীদের অনেকে বলেন, রমজান সামনে রেখে এতদিন যারা কৃষকদের কাছ থেকে পেঁয়াজ কিনে মজুত করে রেখেছিলেন, তারা বাজার পড়ার শঙ্কায় ছেড়ে দিচ্ছেন। আর আরও দাম কমবে এই আশায় বাজারে ক্রেতা কমেছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি আরো বাড়লে দাম আরও কমে আসবে। বাজারে বর্তমানে পেঁয়াজের কোনও সংকট নেই।

দাম কমার কারণ জানতে চাইলে খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও আড়তদার মোহাম্মদ ইদ্রিস বলেন, রমজানের আগে যে চাহিদা ছিল, সেই চাহিদা তো এখন আর নেই। তাছাড়া দেশি পেঁয়াজের সরবরাহ বেড়েছে। ফলে দাম কমাতে বাধ্য ক্রেতারা।

এ দিকে নগরীর বিভিন্ন খুচরা দোকান ও ভ্যান গাড়িতে ভারতের পেঁয়াজ ৬০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ও দেশি পেঁয়াজ ৫০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর