chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লাগেজ খুলতেই বের হল রেড পান্ডাসহ ৮৭টি প্রাণী

বিপন্নপ্রায় লাল পান্ডা এবং আরও কয়েক ডজন প্রাণী দেশের বাইরে পাচারের চেষ্টা করার সময় থাইল্যান্ডের আন্তর্জাতিক বিমানবন্দরে ছয় ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে দেশটির কাস্টমস বিভাগ। থাইল্যান্ডের সুবর্ণভূমি বিমানবন্দরে কয়েকজন যাত্রীর লাগেজ তল্লাশি করে লাল পান্ডাসহ বহু পশু-পাখি ও প্রাণী উদ্ধার করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার (০৬ মার্চ) রাতে এক প্রতিবেদনে জানিয়েছে, দেশের বাইরে প্রাণী পাচার করার চেষ্টার অভিযোগে ছয় যাত্রীকে আটক করা হয়।

কাস্টমস কর্মকর্তারা আরও বলছেন, সুবর্ণভূমি বিমানবন্দরে জব্দ করা ৮৭টি প্রাণীর মধ্যে সাপ, তোতাপাখি এবং মনিটার টিকটিকিও রয়েছে।

মূলত কয়েকজন সন্দেহভাজন যাত্রী মুম্বাই যাওয়ার জন্য বিমানবন্দরে লাগেজ ড্রপ করেন এবং এগুলোতে তল্লাশি করে এসব প্রাণী খুঁজে পাওয়া যায়। গ্রেপ্তারদের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের মুখোমুখি হতে হবে।

এদিকে থাইল্যান্ডের শুল্ক বিভাগ একটি ঝুড়ির ভেতরে বিপন্ন প্রজাতির লাল পান্ডা এবং প্লাস্টিকের পাত্রে আটকে রাখা তোতাপাখির ছবি প্রকাশ করেছে। অন্যদিকে সাপগুলোকে কাপড়ের ব্যাগে একসাথে কুণ্ডলী করে রাখা হয়েছিল।

বিবিসি বলছে, থাইল্যান্ড বন্যপ্রাণী পাচারকারীদের কাছে একটি প্রধান ট্রানজিট হাব। পশুগুলো সাধারণত চীন এবং ভিয়েতনামে বিক্রি হয়, কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতও পশু বিক্রির ক্ষেত্রে একটি ক্রমবর্ধমান বাজারে পরিণত হয়েছে।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর