chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চন্দ্রনাথে ৮ মার্চ শুরু শিব চতুর্দশী মেলা

চট্টগ্রামে সীতাকুণ্ড উপজেলার সারা বিশ্বের সনাতন ধর্মাবলম্বীদের পুণ্য তীর্থ চন্দ্রনাথ ধামে ৮ মার্চ শুরু হচ্ছে শিব চতুর্দশী মেলা। চলবে ১০ মার্চ পর্যন্ত তিনদিনব্যাপী।

মেলার সার্বিক প্রস্তুতি নিয়ে সীতাকুণ্ড স্রাইন কমিটি ও মেলা কমিটির সদস্যদের সমন্বয়ে মতবিনিময় সভা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য এস এম আল মামুন।

তিনি বলেন, মেলায় মাদক ও চাঁদাবাজি বরদাশত করা হবে না। এ ব্যাপারে পুলিশ প্রশাসন সতর্ক থাকবে। বাড়বকুণ্ডের বাড়বানল তীর্থ, ছোট দারোগাহাটের লবণাক্ষ তীর্থ এবং সীতাকুণ্ড ইকোপার্ক দিয়ে চন্দ্রনাথে যাওয়ার পথে তীর্থযাত্রীদের কাছ থেকে কোনো অর্থ নেওয়া যাবে না। চন্দ্রনাথ ধামে আগত তীর্থযাত্রীরা যাতে সুন্দরভাবে তীর্থ সম্পন্ন করতে পারে তাতে সব ধরনের সহযোগিতা করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মেলার কার্যকরী কমিটির সভাপতি কে এম রফিকুল ইসলাম বলেন, মেলা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর ৪শ সদস্যসহ স্থানীয় স্বেচ্ছাসেবক রয়েছে। সীতাকুণ্ড রেল স্টেশনে যাত্রীবাহী প্রতিটি ট্রেন তীর্থযাত্রীদের সুবিধার্থে দাঁড়াবে। এছাড়া মেলাঙ্গণের প্রায় দেড় কিলোমিটার সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত থাকবে।

প্রায় ৫০০ বছর আগে ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে চন্দ্রনাথ ধাম ঘিরে শুরু হয় শিব চতুর্দশী মেলা। প্রতিবছর এ মেলায় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের পুণ্যার্থীরা যোগ দেন। মেলা কমিটির ধারণা এ বছরও মেলায় ১০ লাখের অধিক তীর্থ যাত্রীর সমাগম হবে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর