chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ছিনতাইকৃত মোবাইলের আইএমইআই বদলের মূল হোতা গ্রেফতার

চট্টগ্রামের চুরি ও ছিনতাইকারীর শিকার হওয়া মোবাইল ছিনতাইকারীদের থেকে কম দামে কিনে নিয়ে মোবাইলের আইএমইআই বদলের মূল হোতা আসামী শাওন কে (৩১) গ্রেফতার করেছে ডিবি (বন্দর ও পশ্চিম)।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করে ডিবি (বন্দর ও পশ্চিম)। গতকাল নগরীর পাহাড়তলী থানাধীন মৌসুমী আবাসিকে একটি বাসায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়।

ডিবি জানান, আসামী শাওন কে আইএমইআই বদল করা অবস্তায় তাকে গ্রেফতার করা হয়। আইএমইআই পরিবর্তনের এই জটিল কাজ আসামী শাওন টিম ভিউয়ার সফটওয়্যারের মাধ্যম দ্বারা কারা হয় এই কাজ। তাকে ২টি ল্যাপটপ এবং ৫২টি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল সেটসহ আইএমইআই করা রত অবস্থায় গ্রেফতার করে ডিবি।

ডিবি আরও জানান, আসামী আইএমইআই বদলের জন্য প্রায় ৫০ হাজার টাকার বিনিময়ে দুইটি সফটওয়্যার ক্রয় করে তার ল্যাপটপে ইন্সটন্ড করেছে। উক্ত সফটওয়্যার ব্যবহার করে ২ মিনিটেই আইএমইআই বদল করে ফেলেন খুব সহজেই। উক্ত সফটওয়্যারের ব্যবহার উপস্থিত সাক্ষীদের সামনে দেখায়।

চট্টগ্রামে ছিনতাইকৃত মোবাইলের আইএমইআই বদলের মূল হোতা গ্রেফতার

জিজ্ঞাসাবাদে আসামী শাওন জানায়, চোর, ছিনতাইকারী ও পকেটমারদের নিকট থেকে চোরাই মোবাইল ক্রয়ের অভ্যাসগত ব্যাবসায়ীরা মোবাইলের আইএমইআই বদলের জন্য তার কাচে
পৌছিয়ে দেয়। আবার সে নিজেও কিছু কিছু মোবাইল কম দামে কিনে আইএমইআই বদল করে তার নিজ দোকান নগরীর অলংকার শপিং কমপ্লেক্সে ও অনলাইনে বিজ্ঞাপন দিয়ে বিক্রি করেন। প্রতিদিন প্রায় এভাবে ৫০ থেকে ৬০ টি মোবাইল আইএমইআই বদল করে থাকেন তিনি।

আসামী শাওন আরও জানায়, আইএমইআই বদলের কাজে সফল হতে না পারলে তিনি পাকিস্তানী ও ইন্দোনেশিয়ান এক্সপার্টদের ডলার পে করার মাধ্যমে কাজ সম্পন্ন করে নেন। তিনি এইসব কাজে ১ হাজার থেকে শুরু করে সেট ভেদে ১৫ হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকেন বলে জানান ডিবি পুলিশ কে। আইএমইআই বদলের পরে এসব সেট চলে যায় হাটহাজারী, আমিরাবাদ, কক্সবাজার সহ অনলাইন বাজারে।

চট্টগ্রামে ছিনতাইকৃত মোবাইলের আইএমইআই বদলের মূল হোতা গ্রেফতার

আইএমইআই বদলের মূল হোতাদের কারণে সাধারণ মানুষদের হারিয়ে যাওয়া প্রিয় মোবাইলগুলো ফেরত পেতে জিডি করার পরেও অনেক ক্ষেত্রে মোবাইল উদ্ধার সম্ভব হয়না। একটি মোবাইল খুঁজে পেতে মূলত আইএমইআই দরকার হয়। কিন্তু সেটাই যখন পরিবর্তন হয়ে যাচ্ছে স্থায়ীভাবে তখন আর মোবাইলটিকে খুঁজে পাওয়া যায় না। অভ্যাসগত চোরাই মোবাইল ক্রেতা মোবাইল গুলো পুনরায় বাজারজাত করার আগে নিয়ে আসে এই আইএমইআই বদলের মূল হোতা শাওনের কাছে।

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর