chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ব্যস্ত সড়কে হকারদের অবরোধ,পুলিশের মধ্যস্থতা

রমজান মাস সামনে রেখে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করা, মামলা প্রত্যাহার, পরিচয়পত্র প্রদান ও জাতীয় শ্রমনীতি-২০১২ বিবেচনায় নিয়ে ‘হকার নীতিমালা’ তৈরি-এ ছয় দফা দাবিতে চট্টগ্রামে হকাররা ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করেছে। বুধবার বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত কদমতলী-টাইগারপাস সড়কে তারা অবরোধ করে। এ সময় তীব্র যানজট সৃষ্টি হয়। পরে পুলিশের ‘মধ্যস্থতায়’ চট্টগ্রাম সিটি কপোরেশনে স্মারকলিপি দিয়ে অবরোধ তুলে নেন।

বেলা ১২টার দিকে নগরের বিভিন্ন এলাকা থেকে প্রায় ৫ শতাধিক হকার কদমতলী-টাইগারপাস সড়কে অবস্থান নেন। চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতি, চট্টগ্রাম হকার্স লীগ, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতি, চট্টগ্রাম সিটি হকার্স লীগ এবং টেরিবাজার আন্দরকিল্লা হকার্স সমিতির ব্যানারে সড়কে অবস্থান নেন হকাররা। তারা ‘পরিকল্পিত পুনর্বাসন চাই’ লেখা ব্যানার ও ফেস্টুন নিয়ে নানা স্লোগান দিতে থাকে। এসময় গুরুত্বপূর্ণ এ সড়কে তীব্র যানজট লেগে যায়। পরে শ্রমিকদের ১০ জনের একটি প্রতিনিধিদল খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) সঙ্গে গিয়ে সিটি করপোরেশন অফিসে স্মারকলিপি প্রদান করে।

মেয়রের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম। তিনি বলেন, হকারদের স্মারকলিপির বিষয়ে সিটি মেয়রকে অবগত করা হয়েছে। আলোচনার পরিপ্রেক্ষিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
হকারদের দাবি, চট্টগ্রাম সিটি কপোরেশন থেকে পুনর্বাসনের আশ্বাস দেওয়া হলেও তাদের পুনর্বাসনের কোনো ব্যবস্থা না করেই উচ্ছেদ করা হয়েছে।
নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) পঙ্কজ দত্ত বলেন, হকারদের সঙ্গে শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

ফখ/চখ

এই বিভাগের আরও খবর