chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এইউডব্লিউয়ের মাস্টার অব আর্টস ইন এডুকেশনের সমাবর্তন অনুষ্ঠিত

চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র (এইউডব্লিউ) ২১ জন শিক্ষার্থীকে সনদ প্রদানের মাধ্যমে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে মাস্টার অব আর্টস ইন এডুকেশন প্রোগ্রামের সমাবর্তন ও ‘শিক্ষায় সমতা-প্রতিবন্ধকতা এবং উদ্ভাবন’ বিষয়ে সিম্পোজিয়াম।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে নগরীর রেডিসন হোটেলে এ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এবং গ্র্যাজুয়েশন স্পিকার ছিলেন আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন ও অধ্যাপক ক্রিস্টোফার মরফিউ। যোগ দেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল নাসের চৌধুরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ এবং আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব এডুকেশনের ইদান প্রাইজ ফাউন্ডেশনের ডিরেক্টর অব পার্টনারশিপস এবং সোশ্যাল এন্টারপ্রেনার ইন রেসিডেন্স ড. ক্রিস্টোফার থমাস।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষা বিষয়ে মাস্টার অব আর্টস এর প্রথম ব্যাচ থেকে ২১ জন শিক্ষার্থীর এই স্নাতক সমাবর্তন অনুষ্ঠানটি এইউডব্লিউ-এর জন্য একটি স্মরণীয় কৃতিত্বকে চিহ্নিত করে। নারী শিক্ষার ক্ষেত্রে আফগানিস্তানে সঙ্কটের তাৎক্ষণিকভাবে সাড়া দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত এইউডব্লিউ-এর মাস্টার অব আর্টস ইন এডুকেশন প্রোগ্রামটি শিক্ষাগত অগ্রগতির জন্য আশা এবং সুযোগের একটি আলোকবর্তিকা হিসাবে বিকশিত হয়েছে। স্নাতকদের মধ্যে এইউডব্লিউ গর্বের সঙ্গে ১৯ জন আফগান শিক্ষার্থীর নিষ্ঠা এবং অধ্যবসায়কে স্বীকৃতি জানায়। যারা এই উল্লেখযোগ্য মাইলফলকে পৌঁছানোর জন্য অসংখ্য বাধা অতিক্রম করেছে। সমান উৎসাহে এইউডব্লিউ একই ব্যাচে দুই বাংলাদেশি ছাত্রীর কৃতিত্ব উদযাপন করছে, যাদের শিক্ষাক্ষেত্রে অগ্রগতির প্রতিশ্রুতি সকলের জন্য অনুপ্রেরণা হিসাবে কাজ করে।

এর পর সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। যেখানে বক্তারা শিক্ষার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বক্তব্য দেন। সিম্পোজিয়ামটিতে এইউডব্লিউ মাস্টার অব আর্টস ইন এডুকেশনের গ্র্যাজুয়েট করা শিক্ষার্থীদের কাজ করা প্রজেক্ট এবং উদ্যোগ বিষয়ে প্রেজেন্টেশনও দেওয়া হয়। যা শিক্ষার ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা এবং আকাঙ্ক্ষা সম্পর্কে আলোচনার দ্বার খুলবে।

এইউডব্লিউ ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকল নারীর মানসম্মত শিক্ষার সুযোগ প্রদান এবং তাদের দেশ, সম্প্রদায় ও বিশ্বব্যাপী নেতৃত্ব দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। এটি একটি স্বাধীন, আন্তর্জাতিক প্রতিষ্ঠান যা শ্রেষ্ঠত্ব, নারী শিক্ষা এবং নেতৃত্বের বিকাশের জন্য নিবেদিত-দৃষ্টিভঙ্গিতে বিশ্বব্যাপী কাজ করে থাকে।

চট্টগ্রামে অবস্থিত এইউডব্লিউ লিবারেল আর্টস ও সায়েন্স শিক্ষার রূপান্তরকারী শক্তির মাধ্যমে নারীদের একটি ক্রমবর্ধমান নেটওয়ার্ককে শিক্ষিত ও ক্ষমতায়িত করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। সর্বস্তরের নারীদের জন্য উন্মুক্ত এইউডব্লিউ বিশেষ করে সেইসব নারীদের উৎসাহিত করে যারা তাদের পরিবারের প্রথম মহিলা সদস্য হিসেবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষালাভ করতে চায়।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর