chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তারের জঞ্জাল থেকে মুক্তি পেতে যাচ্ছে চট্টগ্রাম

৫ সেবা মিলবে ১ সংযোগে

১ সংযোগে মিলবে ইন্টারনেট, ডিস ও টেলিফোনসহ পাঁচটি সেবাদাতা প্রতিষ্ঠানের তার ।তবে দৃশ্যমান নয় ড্রেনেজ সিস্টেম ব্যবহার করে চলবে তারের জঞ্জাল সরানোর কাজ।

নালা দিয়ে এসব প্রতিষ্ঠানের তার যাবে গ্রাহকের বাসাবাড়িতে। ইতোমধ্যে চট্টগ্রাম নগরীর লালখান বাজার ওয়ার্ডে ড্রেনেজ সিস্টেম ব্যবহার করে তার সঞ্চালনের ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। ওয়ার্ডটিতে এপ্রিলের মধ্যেই দৃশ্যমান সব তার অপসারণ করা হবে। এই সংযোগ লাইনে তারের মাধ্যমে যেসব সেবা পাওয়া যায়, সেসব সেবা পাওয়া যাবে। পর্যায়ক্রমে পুরো চট্টগ্রামেই কাজ শুরু করার কথা জানিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মোহাম্মদ বেলালের উদ্যোগে পাইলট প্রকল্পের আওতায় সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ওয়ার্ডটি। প্রকল্পে ব্যয় হচ্ছে ৬ কোটি টাকা। এই প্রকল্পে সুফল পাওয়া গেলে পর্যায়ক্রমে সব ওয়ার্ডে এই উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে সিটি করপোরেশন।

প্রকল্প ম্যানেজার দিদারুল আলম দুলু জানান, ‘এটি বাস্তবায়িত হলে গ্রাহকদের সেবার মান বৃদ্ধির পাশাপাশি তারের জঞ্জাল থেকে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা থেকে রক্ষা পাবে ওয়ার্ডটির মানুষ। শুধুমাত্র অপটিক্যাল ফাইবার ফ্রেম ব্যবহার করে ভূগর্ভস্থ নেটওয়ার্ক থেকে বাসা বাড়িতে ক্লায়েন্ট ডিস্ট্রিবিউশন ফ্রেমের মাধ্যমে ইন্টারনেটসহ সকল সংযোগ হয়ে উঠবে সহজ ও নিরাপদ।’

লালখান বাজার এলাকায় বাসিন্দা ফজলূল হক বলেন,প্রতিনিয়ত দুর্ঘটনা ও সেবা প্রদানকারী সংস্থাগুলোর স্বমন্বয়হীনতায় প্রায়শই ভোগান্তিতে পড়তে হয় তাদের। প্রকল্পটি বাস্তবায়িত হলে ওয়ার্ডটির নান্দনিক সৌন্দর্য প্রকাশের পাশাপাশি বৃদ্ধি পাবে সেবার মান প্রত্যাশা তাদের।

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম শহরকে নান্দনিকভাবে গড়ে তোলার লক্ষ্যে মাটির নিচে নেটওয়ার্ক সৃষ্টি ও ড্রেনেজ সিস্টেম ব্যবহার করে ডিশ ও ইন্টারনেট কেবল সঞ্চালনের বিষয়ে সভায় উপস্থিত সবাই একমত হয়েছেন। পাইলট প্রকল্প সফল হলে পরবর্তী সময়ে অন্যান্য ওয়ার্ডগুলোয় এই কার্যক্রম প্রসারিত করব।

চখ/জুঈম

এই বিভাগের আরও খবর