chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিচার বিভাগ হতে হবে আরও স্মার্ট – প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্মার্ট বাংলাদেশ করব বলে আমরা যে ঘোষণা দিয়েছি, ৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট হবে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের বিচার বিভাগও স্মার্ট বিচার বিভাগ হবে, আমি সেটাই চাই।

আজ শনিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার “সাউথ এশিয়ান কনস্টিটিউশনাল কোর্টস ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: লেসন ফ্রম বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, “আমি চাই, আমার দেশের মানুষ ন্যায়বিচার পাবে। আমাদের মত যেন বিচারহীনতায় তাদের কষ্ট পেতে না হয়। তারা যেন ন্যায়বিচার পায় এবং দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার, অর্থনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক অধিকার নিশ্চিত হয়। বাংলাদেশ যেন এগিয়ে চলে এবং ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয়।”

সরকারপ্রধান বলেন, “মানুষের অধিকার প্রতিষ্ঠায় নির্বাচন কমিশন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। স্বাধীন বিচার বিভাগ, শক্তিশালী সংসদ ও প্রশাসন একটি দেশের উন্নয়নে ভূমিকা রাখে।

১৯৯৬ সালের আগে ক্ষমতা ‘ক্যান্টনমেন্টে বন্দি ছিল’ মন্তব্য করে শেখ হাসিনা বলেন, “আওয়ামী লীগ সরকার গঠনের পর ক্ষমতা দেশের মানুষের হাতে তুলে দেওয়া হয়। এখন মানুষ দ্রুত বিচার পাচ্ছে। ডিজিটাল থেকে বিচার বিভাগকে সরকার স্মার্ট করার চেষ্টা করছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, ভারতের প্রধান বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর