chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাতকানিয়ায় ৩ ইটভাটা ম্যানেজারকে জরিমানা ও কারাদণ্ড

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় নিষিদ্ধ স্থানে ইটভাটা স্থাপন ও ইট পোড়ানোর অপরাধে এসএবি ইটভাটার ম্যানেজার কিরণ সিকদারকে ১ লাখ টাকা জরিমানা এবং লাইসেন্স ছাড়া ইটভাটা স্থাপনের অপরাধে এলএবি ইটভাটার ম্যানেজার মো. জহির এবং এইচএবি ইটভাটা ম্যানেজার ফজলুল কাদেরকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে উপজেলার এওচিয়া ইউনিয়নের ছনখোলা এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী’র নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস, ভূমি অফিস এবং থানা পুলিশের সহযোগিতায় এ অভিযান চালানো হয়।

কারাদণ্ডপ্রাপ্ত মো. জহির সাতকানিয়া হালুয়াঘানা গ্রামের নছির আহমদের ছেলে এবং ফজলুল কাদের ছনখোলা গ্রামের মো. ইসমাইলের ছেলে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী বলেন, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রামের অভিযোগের ভিত্তিতে ছনখোলা গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে নিষিদ্ধ স্থানে ইটভাটা স্থাপন ও ইট পোড়ানোর অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর আওতায় এসএবি ইটভাটার ম্যানেজার কিরণ সিকদারকে লাখ টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে লাইসেন্স ছাড়া ইটভাটা স্থাপনের অপরাধে একই আইনের আওতায় এলএবি ইটভাটার ম্যানেজার মো. জহির এবং এইচএবি ইটভাটা ম্যানেজার ফজলুল কাদেরকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

তিনি আরো বলেন, কারাদণ্ডপ্রাপ্ত আসামিদের চট্টগ্রাম জেলা কারাগারে পাঠানোর জন্য সাতকানিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। এছাড়া অবৈধ ইটভাটাগুলোর চুল্লীতে ফায়ার সার্ভিসের সহযোগিতায় ইট পোড়ানো বন্ধ করা হয়েছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর